• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

অনন্যা পুরস্কার পেলেন ১০ কৃতি নারী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৮, ২২:৩৪

নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য ‘অনন্যা শীর্ষ দশ-২০১৭’ সম্মাননা পেয়েছেন ১০ কৃতি নারী। রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শনিবার নারীবিষয়ক পাক্ষিক অনন্যা ১০টি বিভাগে এই সম্মাননা প্রদান করে।

এ বছর সম্মাননা পেয়েছেন শিক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম, সংগীতে চিরকুট ব্যান্ড দলের প্রতিষ্ঠাতা সদস্য শারমিন সুলতানা সুমি, সাংবাদিকতায় ডিবিসি নিউজের নবনীতা চৌধুরী, কুড়িগ্রামের অটোরিকশাচালক স্বপ্না রানী, তৃতীয় লিঙ্গ অধিকারকর্মী নাদিরা খানম, খেলাধুলায় মারিয়া মান্ডা, ক্রীড়া সংগঠক মাহফুজা আক্তার কিরণ, সমাজসেবায় নাজিয়া জাবিন, নারী উদ্যোক্তায় ফারজানা চৌধুরী। এ ছাড়া প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দেশের প্রথম নারী বিভাগীয় কমিশনার মোছাম্মৎ নাজমুন আরা খানম।

১৯৯৩ সাল থেকে নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য নারীদের এই সম্মাননা দেয়া হচ্ছে। ২০১৭ সাল পর্যন্ত ২৪০ জন কৃতী নারীকে এই সম্মান জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় নৃত্যনন্দন নৃত্য পরিবেশন করে। ২০১৫ সালে অনন্যা পুরস্কার পাওয়া শিল্পী অণিমা মুক্তি গমেজ দুটি গান গেয়ে শোনান। এরপর সম্মাননা পাওয়া ১০ জন নারীর জীবন, কর্ম ও অবদানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম এবং সভাপতিত্ব করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মণি।

অনন্যা সম্পাদক ও প্রকাশক তাসমিমা হোসেন বলেন, ‘আমরা চাই দেশের নারীরা এগিয়ে যাক। এই স্বীকৃতি নারীদের আরও অনুপ্রাণিত ও উজ্জীবিত করবে।’

পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী আম্পায়ার ঘিরে বিতর্ক : কে এই সাথিরা জেসি
নারী আম্পায়ার ঘিরে বিতর্ক : যা বলছে ক্লাবগুলো
ঢাকা সাব এডিটরস কাউন্সিল সাহিত্য পুরস্কার পেলেন সোহেল অটল
লঞ্চে উঠতে গিয়ে নদীতে পড়ে নারী নিখোঁজ
X
Fresh