• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হলে কী করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ এপ্রিল ২০১৭, ১৫:১৬

বিশ্বজুড়ে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে বিশেষ ব্যবস্থা নেয়া শুরু করেছে ফেসবুক। এ প্রক্রিয়ায় শনিবার বাংলাদেশে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীরা যদি এ সমস্যায় পড়েন তাহলে অবশ্যই অত্যন্ত সুক্ষ্মভাবে ফেসবুকের দেয়া নিয়মগুলো খেয়াল করতে হবে। তবে মাথায় রাখতে হবে যে- অ্যাকাউন্ট লগইন করার পর পাসওয়ার্ড দিয়ে না ঢুকতে পারলে হতাশ না হয়ে ফ্রিকুয়েন্টলি আসক্ড কোয়েশ্চেন (ফ্যাক) পেজের পাশে ‘হেয়ার’ লেখা অংশে ক্লিক করতে হবে।

নতুন পেজ আসার পর যদি নিজ অ্যাকাউন্ট নিয়ে শতভাগ নিশ্চিত হন যে- এটি ভুয়া নয়, তাহলে সাবমিট অ্যান অ্যাপিল অংশে ক্লিক করুন। এর মাধ্যমে ফেসবুক নিজের গুরুত্বপূর্ণ কিছু তথ্য নেবে। সবঠিক থাকলে প্রক্রিয়ার মাধ্যমে ফেসবুক আপনার অ্যাকাউন্টটি ফেরত দেবে।

ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শাবনাম শেখ শুক্রবার ফেসবুকের সিকিউরিটি ব্লগে একটি নোট পাবলিশড করেন। ভুয়া অ্যাকাউন্ট বন্ধে বিশেষ অভিযানের কথা উল্লেখ করেন তিনি।

এতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের নাম উল্লেখ করেন তিনি। এছাড়া আরো কয়েকটি দেশে এ কার্যক্রম চলবে।

ওই নোটে বলা হয়, গেলো ছয় মাস ধরেই ভুয়া অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করতে কাজ করছেন তারা।

শাবনাম জানান, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।

আমেরিকার গণমাধ্যম ইউএস টুডে জানায়, জালিয়াতির মাধ্যমে ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

সে কারণে ফেসবুকে একই পোস্ট বার বার দেওয়া, বার্তা দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, ফেসবুকে কেউ অ্যাকাউন্ট খুলতে চাইলে অবশ্যই ১৩ বছরের হতে হবে এবং প্রকৃত পরিচয় দিতে হবে এটাই মূল শর্ত। বর্তমান বিশ্বের জন্য এটি একটি চ্যালেঞ্জ। ইন্টারনেট ভিক্তিক সব ক্ষেত্রেই ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় দিয়ে কাজ করা উচিৎ।

তিনি বলেন, আমি মনে করি জাতিসংঘকে উদ্যেগ নিতে হবে যারা যেখান থেকেই ব্যবহার করছে তাদের পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় নিশ্চিত না হলে এর মাধ্যমে সংগঠিত অপরাধগুলো দমন করা যাবে না।

তিনি আরো যাদের অ্যাকাউন্টগুলো বন্ধ হয়েছে তাদের উচিৎ মোবাইলফোন নম্বর, ভোটার আইডি বা পাসপোর্ট এর মাধ্যমে নিজ পরিচয় দিয়ে ফেসবুক ব্যবহার করা। মোবাইল নম্বরগুলো এরইমধ্যেই বায়োমেট্রিক করা, তাই এর মাধ্যমে প্রকৃত পরিচয় পাওয়া যাবে।

মোস্তাফা জব্বার জানান, খোঁজ নিলে দেখা যাবে- যারা অপরাধ করছে তাদের ৯৯ শতাংশই ফেক অ্যাকাউন্ট ব্যবহার করছে।

ভুয়া অ্যাকাউন্ট বন্ধে ফেসবুকের অভিযান

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh