• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভুয়া অ্যাকাউন্ট বন্ধে ফেসবুকের অভিযান

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ এপ্রিল ২০১৭, ১৩:৩৯

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে সামাজিক যোগাযোগের সবচে’জনপ্রিয় মাধ্যম ফেসবুক।

ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শাবনাম শেখ শুক্রবার সিকিউরিটি ব্লগে নোট পাবলিশ করেন। এতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের নাম উল্লেখ করেন তিনি। এছাড়া আরো কয়েকটি দেশে এ কার্যক্রম চলবে।

ওই নোটে বলা হয়, গেলো ছয়মাস ধরেই ভুয়া অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করতে কাজ করছেন তারা। আর এগুলো বন্ধ করতে কয়েকটি বিশেষ কৌশল নেয়া হয়েছে।

শাবনাম জানান, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।

ইউএস টুডে জানায়, জালিয়াতির মাধ্যমে ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে এতে।

গেলো বুধবার ফেসবুক জানায়, ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে শুরু করেছে তারা। ফেসবুকে একই পোস্ট বারবার দেয়া, বার্তা দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

ফেসবুকের ভাষ্য, নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার প্রক্রিয়াটি প্রতারণা, ভুল তথ্য, ভুয়া খবর ঠেকানোর বৃহত্তর প্রচেষ্টার অংশ।

এ রকম ভুয়া অ্যাকাউন্ট পেলে তা বন্ধ করা হবে এবং অ্যাকাউন্টধারীকে তাদের পরিচয় শনাক্ত করতে বলা হবে। এতে স্ক্যামাররা ধরা খাবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, পরিবর্তন আনলে অনিশ্চিত উৎস থেকে ছড়ানো তথ্য, স্প্যাম, ভুয়া খবর ঠেকানো যাবে। প্রতারণামূলক বা ছদ্মবেশী অ্যাকাউন্টগুলোকে কমানো যাবে।

ভুয়া খবর ছড়ানো নিয়ে সমালোচনার মুখে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এর মধ্যে আছে ভুয়া খবরের বিরুদ্ধে সহজে অভিযোগ দেয়া এবং এ ধরনের খবর ছড়িয়ে অর্থ আয় রোধ করার মতো পদক্ষেপ।

এছাড়া ট্রেন্ডিং (আলোচিত) টপিক দেখানোর বিষয়টিতেও পরিবর্তন এনেছে ফেসবুক।

এর আগে জার্মানি ও ফ্রান্সে আসছে নির্বাচনে টুইটার, গুগলের ইউটিউব আর ফেসবুকসহ সব ধরনের সামাজিক মাধ্যমগুলো যাতে ভোটারদের প্রভাবিত করতে না পারে সে দিকেও লক্ষ্য রাখছে অভ্যন্তরীণ কর্তৃপক্ষ।

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হলে কী করবেন

ওয়াই/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
সিয়াম-মেহজাবীনের বিস্ফোরক পোস্ট ঘিরে রহস্য
অভিনেতা রুমির মৃত্যুতে ফেসবুক যেন শোক বই
বরাদ্দের আগেই প্রতীক দিয়ে ফেসবুকে প্রচারণা, দুই প্রার্থীকে শোকজ
X
Fresh