• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

সম্রাট আকবরের প্রিয় আকবর-ই-গোস্ত

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ আগস্ট ২০১৮, ১০:১৯ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১০:৩৪
কুরবানির ঈদ এলেই বেড়ে যায় খাবারের আইটেম। বাংলাদেশে মূলত গরু ও খাসিই কুরবানি হয়ে থাকে বেশি। আসন্ন কুরবানির ঈদ উপলক্ষে আরটিভি অনলাইনের বিশেষ রেসিপির তালিকায় আজ থাকলো মোঘল সম্রাট আকবরের প্রিয় আকবর-ই-গোস্ত। 'আইন-ই-আকবরি'তে আবুল ফজল লিখেছিলেন, একদিন আকবরের প্রধান বাবুর্চি নবাবকে নতুন কিছু খাওয়াবেন বলে নিজের মনমতো এই রান্নাটি করেছিলেন। একবার খেয়েই রান্নাটির প্রেমে পড়ে যান সম্রাট। আকবরের নামেই রান্নাটির নামকরণ হয় ‘আকবর-ই-গোস্ত’।

রান্নায় যা লাগবে

খাসির মাংস- ৫০০ গ্রাম, পেঁয়াজ ২টা কুচি কুচি করে কাটা, আদা বাটা- ২ চা চামচ, স্বাদমতো লবণ, লাল লঙ্কা গুঁড়া- ২ চা চামচ, ধনিয়ার গুঁড়া- ১ চা চামচ, পানি- ১ কাপ, হলুদ গুঁড়া- অর্ধেক চা চামচ, টমেটো- ২-৩টা কুচি কুচি করে কাটা, আদা কুচি- আধা চা চামচ, তেল- আধা কাপ, মসুর ডাল সিদ্ধ- আধা কাপ।

রান্না হবে যেভাবে

পানিতে পেঁয়াজ কুচি, আদা বাটা, লাল লঙ্কা গুঁড়া, ধনিয়ার গুঁড়া, হলুদ গুঁড়া মিশিয়ে নিন। তারপর এই মিশ্রনটিকে আর পানির সাথে মাংসের টুকরোগুলো দিয়ে ১৬-২০ মিনিট সেদ্ধ করুন। টমেটো কুচি আর আদা দিন। ৫ মিনিট পর তেল দিয়ে ৫-১০ মিনিট রান্না করুন। ঘন ঘন নাড়তে থাকুন। প্রয়োজন হলে ১-২ টেবিল চামচ পানি দিন যাতে নীচের দিকে ধরে না যায়। তেল ছাড়তে শুরু করলে ডাল সিদ্ধ মিশিয়ে আরও খানিকক্ষণ আঁচে রাখুন। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

সূত্র: নিউজ ১৮


আরও পড়ুন :

কেএইচ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়