• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সম্পর্ক মধুর হয় দু’জনের গুণে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ অক্টোবর ২০১৬, ১৪:২৬

আজকাল ভালোবাসা প্রকাশ করার নানা রকম মাধ্যম রয়েছে। ভার্চুয়াল যুগে এখন আর কেউ চিঠি লিখে ভালোবাসা প্রকাশ করে না। আপনি যত দূরেই থাকুন না কেন, আপনার ভালো-লাগা মন্দ-লাগার অনুভূতি প্রকাশ করার জন্য এখন ফেসবুক, টুইটার, ইমেইল, ইন্টারনেট কিংবা ক্ষুদে-বার্তার মাধ্যমে মুহূর্তেই প্রিয়জনের কাছে পৌঁছে দিতে পারেন।
নব্বইয়ের দশকেও মানুষ ভালোবাসা প্রকাশ করার জন্য চিঠি-ই ব্যবহার করত। ল্যান্ডফোনের যায়গাটা আজ মোবাইল ফোন দখল করেছে আর টেলিগ্রামের ব্যবহার নাই বললেই চলে। ‘আমি তোমাকে ভালোবাসি’ এ তিনটি শব্দ আপনার প্রতি ভালোবাসা প্রকাশ করার জন্য যথেষ্ট। প্রেমিক-প্রেমিকা কিংবা স্বামী-স্ত্রীর মধ্যে একে অপরের প্রতি প্রায়ই অনুযোগ করে থাকে, সে তাকে আগের মতো ভালোবাসে না বা ভালোবাসার একটু কমতি রয়েছে। আবার প্রেমিক-প্রেমিকা ছাড়াও আপন ভাইবোন কিংবা বন্ধুরাও মাঝে মাঝে একই অভিযোগ করে থাকেন, ‘এ পৃথিবীতে আমাকে কেউ ভালোবাসে না’। সত্যিকার অর্থে আপনাকে ভালোবাসে কিনা তা নিয়ে আপনার সন্দেহ। কিন্তু শব্দ তিনটির প্রতি আপনার আস্থা ও বিশ্বাস কতটুকু তা পরখ করে নেয়া যাক ।

অসুস্থতার সময় আপনার পাশে

আপনাকে যে প্রিয় মানুষটি অনেক ভালোবাসে তা বোঝার অন্যতম উপায় হলো আপনি অসুস্থ হলে সে আপনার পাশে থাকবে, খোঁজ-খবর নেবে, সেবা শুশ্রূষা করবে। আপনার প্রয়োজনে ডাকলে তাকে কাছে পাবেন। মোদ্দা-কথা আপনার দুঃসময় তো বটেই, দরকারে ডাকলে সবসময় তার সাড়া পাবেন। তার এগিয়ে আসার ধরন দেখে বুঝে নেবেন সে আপনাকে কতখানি ভালোবাসে।

প্রতিকূল পরিস্থিতি

যে আপনাকে ভালোবাসে সে সবসময় আপনাকে নানা প্রতিকূল পরিবেশ থেকে রক্ষা করবে। আপনাকে নিয়ে কেউ মজা করলে সে বসে থাকবে না, আপনার পক্ষ নিয়ে সে কথা বলবে। কেউ হাসাহাসি করলে সে তাতে অংশ নেবে না, বরং প্রতিবাদ করবে। এ ক্ষেত্রে আপনি তার কাছে সাহায্য না চাইলেও সে নিজে থেকে এগিয়ে আসবে।

আনন্দ দেয় উৎসাহ জোগায়

আপনার অর্জন দেখে আপনার প্রিয় মানুষটি সবসময় গর্ববোধ করে এবং খুশি হয়। আপনাকে সামনে আরো এগিয়ে যাবার জন্য উৎসাহ জোগায়। হতে পারে আপনার প্রিয় মানুষটির অর্জন আপনার থেকে কম, তাই বলে সে আপনার সাথে হিংসা করবে না। আপনি তাকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছেন এ জন্য সে মোটেও দুঃখ পাবে না, বরং আপনার আরো অর্জনে তার সহায়তা প্রয়োজন হলে সে এগিয়ে আসবে।

পরিবারকে সম্মান দেখাবে

আপনি যাকে ভালোবাসেন সে আপনাকে তো বটেই, আপনার পরিবারের প্রতিও সম্মান দেখাবে। আপনার পরিবার আপনার কাছে যেমন গুরুত্ব বহন করে তেমনি আপনার ভালোবাসার মানুষটিও আপনার পরিবারের প্রতি সম্মান দেখাবে। সে আপনার বাবা-মা ভাই-বোন কিংবা অন্য সদস্যদের প্রতি সম্মান দেখাবে। তাদের সামনে যদি কথা বলতে হয় তা যথাযথ সম্মান প্রদর্শন করেই বলবে।

আপনার মতামতের গুরুত্ব দেয়া

একটা কথা হলো যে আপনাকে ভালোবাসবে সে অবশ্যই আপনার মতামতকে গুরুত্ব দেবে। আপনি যখন তার সাথে কথা বলবেন ভালো করে পরখ করে নেবেন সে আপনার মতামতের ওপর কতটা শ্রদ্ধাশীল। দেখতে হবে সে আপনার কথা খেয়াল করে শুনে কিনা? একগুঁয়েমি কোনো সিদ্ধান্ত আপনার ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করে কিনা? সর্বোপরি আপনার মতামতের মূল্য দেয় কিনা? আপনাকে যে ভালোবাসে সে আপনার কথা মন দিয়ে শুনবে এবং সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

ভবিষ্যৎ পরিকল্পনায় সহায়তা

আপনাকে যে ভালোবাসে সে আপনাকে নিয়ে সুন্দর আগামীর ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখে কিনা? কিংবা আপনি যে ভবিষ্যৎ স্বপ্ন দেখছেন তাতে তার শেয়ার কতখানি।

বিশেষ দিবসে মনে রাখা

আপনার প্রিয় মানুষটি আপনাকে কতখানি ভালোবাসে তা সবচেয়ে বেশি বুঝতে পারবেন আপনার জন্মদিনটি সে ঘুণাক্ষরেও ভুলবে না। আপনার জন্মদিন ছাড়াও বিশেষ দিবস, যেমন বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন, পহেলা বৈশাখসহ নানা উপলক্ষে আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানায় এবং এ দিবসে তার সাধ্যানুযায়ী আপনাকে উপহার সামগ্রী পাঠায়।

সতর্কতা : আজকাল সম্পর্ক এত বেশি ঠুনকো হয়ে গেছে যে, অনেকেই মনে করেন সামান্য ভুল বোঝাবুঝি কিংবা সামান্য মনোমালিন্যে সম্পর্কের ইতি টানাই ভালো। আবার কেউ আছেন বহুপ্রেমে বিশ্বাসী। তাই একই সময় একাধিক সম্পর্কে জড়ানো উচিত নয়। সম্পর্ক থাকলে কিছুটা মনোমালিন্য হতেই পারে। কিন্তু তাই বলে সম্পর্ক ভেঙে ফেলা একদম উচিত নয়। আবার সম্পর্ক যেমন একজনের চেষ্টাতে হয় না তেমনি একজনের চেষ্টায় মধুরতম হয় না। সম্পর্কে চাই উভয়ের আত্মত্যাগ, পরস্পরের প্রতি আস্থা, বিশ্বাস ও শ্রদ্ধা। গল্পের ছলে বুঝে নিতে হবে আপনাকে জড়িয়ে সে এরই মধ্যে কি কি পরিকল্পনা করে রেখেছে। যদি তার মধ্যে এ ধরনের সৎ গুন থাকে তাহলে বুঝে নিতে হবে সে আপনার প্রতি দূর্বল আপনাকে ভালোবাসে এবং আপনার সঙ্গে জীবন কাটাতে চায়।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh