• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

স্বাদের কুমড়ো ফুলের বড়া

লাইফস্টাইল ডেস্ক
|  ১৭ জানুয়ারি ২০১৮, ১৯:১৬ | আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ১৯:১৮
নিত্যদিনের খাদ্যতালিকায় একাধিক পদ রান্না করা বেশ কঠিন। তাই মাঝে মাঝে পরিবারের সদস্যদের চমকে দেয়ার জন্য দিনের যেকোনো সময়েই ভেজে ফেলুন মচমচে কুমড়ো ফুল ভাজা। কোনোরকম ঝক্কিঝামেলা ছাড়াই অল্প সময়ে তৈরি করে ফেলুন এ মজাদার খাবারটি।

কি কি লাগবে

১০টি কুমড়ো ফুল, ৪ চামচ চালের গুঁড়া, ৪ চামচ বেসন, ১টা ডিম, ১টা মাঝারি আকারের পেঁয়াজকুচি, ১ চামচ ধনেপাতাকুচি, ২-৩টি কাঁচামরিচকুচি, ১ চামচ হলুদগুঁড়া, ১ চামচ লবণ, তেল ও পানি পরিমাণমতো।

কীভাবে বানাবেন

একটি পাত্রে চালের গুঁড়া, বেসন ও ডিম দিয়ে ভালোভাবে ফেটে নিন। এরপর সামান্য তরল মিশ্রণের জন্য প্রয়োজনমতো পানির পাশাপাশি এর মধ্যে পেঁয়াজকুচি, কাঁচামরিচ, হলুদগুঁড়া, ধনেপাতা ও লবণ দিয়ে নাড়ুন। সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশে গেলে আধাঘণ্টা রাখুন।

এবার প্যানে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে মিশ্রণের মধ্যে কুমড়ো ফুল ডুবিয়ে তা একে একে তেলে ছাড়তে থাকুন। হালকা বাদামি না হওয়া পর্যন্ত এপিঠ-ওপিঠ করে ফুলগুলো ভাজতে থাকুন।

ব্যাস, তৈরি হয়ে গেল কুমড়ো ফুলের বড়া। গরম গরম ভাতের সঙ্গে অথবা বিকেলবেলার নাস্তা হিসেবে মচমচে বড়া পরিবেশন করুন।

বিভিন্নভাবে রান্না করা ছাড়াও কুমড়োর স্যুপ তৈরি করা যায়। এর ভর্তাও খেতে পারেন। কুমড়োতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, বি-কমপ্লেক্স, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, বিটা ক্যারোটিন রয়েছে। এটি স্বাস্থ্যের জন্যও ভালো।

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়