• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জ্বর হলে খাবেন কী?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ আগস্ট ২০১৭, ১২:৩৭

ঋতু পরিবর্তনের ধারায় প্রকৃতিতে এখন শরৎ। এ সময় আকাশে রোদ-বৃষ্টির খেলাটা বোঝা মুশকিল। কড়া রোদ এরই মাঝে হঠাৎ আকাশ কালো হয়ে যে কোনো সময় বৃষ্টি নামা অস্বাভাবিক কিছু নয়।

আবার অধিক বৃষ্টির কারণে শহর-গ্রাম সবখানেই শহরের বিভিন্ন স্থানে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। আবার এ গরমে ঘর্মাক্ত শরীরে হঠাৎ বৃষ্টিতে ভিজলে যে কোনো সময় বেধে যেতে পারে সর্দি-কাশি, ঠাণ্ডা-জ্বর, মাথাব্যথাসহ নানা রোগ।

এ সময়টাতে জ্বর চারদিকে ছড়িয়ে পড়েছে। মনে রাখতে হবে জ্বর নিজে অসুখ না হলেও আসলে কিন্তু অসুখের লক্ষণ। জ্বর হলে মুখে কোনো খাবারই ভালো লাগে না।

জ্বর হলেই যে ডাক্তারের কাছে ছুটতে হবে বা ওষুধ খেয়ে জ্বর নামাতে হবে ব্যাপারটি তা নয়। বেশিরভাগ জ্বরই ভাইরাসজনিত।

তাই অনেক সময় ওষুধ না খেয়েও শুধু ঘরোয়া পথ্য ও সেবার মাধ্যমেও জ্বর কমানো সম্ভব।

তাহলে জেনে নিন এমন কিছু খাবার সম্পর্কে যেগুলো দ্রুত জ্বর সারিয়ে আপনাকে করে তুলবে তরতাজা।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার : ভিটামিন সি সাধারণ সর্দি-জ্বর প্রতিরোধ করে। তাই এ সময় সর্দি-জ্বর এড়াতে বেশি পরিমাণে বাতাবি লেবু, কমলালেবু, লটকন, কামরাঙ্গা, পেয়ারা, আনারস, আমলকী ও অন্যান্য মৌসুমি ফলসহ ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন। জ্বরের সময় যতবেশি সম্ভব ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখা উচিত।

পানি পান : জ্বর হলে শরীর দ্রুত পানিশূন্য হয়ে পড়ে। তাই প্রচুর পানি ও তরল জাতীয় খাবার খেতে হবে। পানি শরীর থেকে বিভিন্ন ক্ষতিকর উপাদান বের করে দিতে সাহায্য করে। তাই পর্যাপ্ত পানি পানের অভ্যাস থাকলে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা যায় এসময়।

এছাড়া জ্বরের সময় হারবাল টি, যেমন আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা খেতে পারেন। এ সব চায়ের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। যা ইনফেকশন দূরে রাখতে সাহায্য করবে। ক্যাফেইন জাতীয় পানীয় যা বডি ফ্লুইড কমিয়ে শরীরকে ডিহাইড্রেট করে তোলে। তাই এ জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

চিকেন স্যুপ : জ্বর হলে চিকেন স্যুপ খুবই উপকারী। বেশি করে আদা ও গোল মরিচ দিয়ে তৈরি করতে হবে এ স্যুপটি। এটি শুধু জ্বরই সারায় না রোগীকে শারীরিক শক্তি যোগাতেও সাহায্য করবে।

ক্যালরিযুক্ত খাবার : জ্বর হলে শরীরে বাড়তি ক্যালরির দরকার হয়। কিন্তু এ সময় মুখে রুচি কমে যাওয়ার কারণে কিছুই তেমন খেতে ইচ্ছা করে না। তাই এ সময় আদর্শ খাবার হতে পারে চালের সুজি, সঙ্গে সামান্য আদাকুচি ও সিদ্ধ করা সবজি। এছাড়া জ্বরের সময় দ্রুত শারীরিক শক্তি ফিরে পেতে দেশি শিং ও মাগুর মাছের ঝোল খুবই উপকারী।

কিশমিশ : কিশমিশ জ্বরে আক্রান্ত রোগীর জন্য খুবই কার্যকরী। কারণ কিশমিশে আছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যা দ্রুত সুস্থ হতে সাহায্য করে।

আরকে/ এএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh