• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বর্ষায় বইয়ের যত্ন

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ আগস্ট ২০১৭, ১৬:৩৮

অবসরটা দারুণভাবে উপভোগ করার উপায় হলো প্রিয় কবিতার বইয়ের পৃষ্ঠা উল্টে দেখা। তবে বর্ষার এ সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকে।এরফলে বইয়ের ভেতরের পাতায় ভেজা ভেজা ভাব থাকে। তাই এ ঋতুতে আপনার শখের বইগুলোর দেখভালটা ঠিকঠাক হওয়া দরকার। তাহলে জেনে নিন এসময় বইয়ের যত্নের জন্য কিছু নিয়ম সম্পর্কে।

বুক শেলফ

বইয়ের যত্নের জন্য প্রথমেই দরকার ভালো একটি শেলফ বা বইয়ের তাক যা সহজেই পরিষ্কার করা সম্ভব হয়। সবচে’ ভালো হয় যদি শেলফে কাচের দরজা থাকে। এমনটা হলে ধুলোবালি কম পড়ে আবার বইগুলো বাইরে থেকে দেখাও যায়। কাচের শেলফ না থাকলেও বই কিন্তু কখনোই দরজা বা জানালার গা ঘেঁষে রাখবেন না। এতে রোদ বা বৃষ্টির ছাঁট এসে সহজে নষ্ট করে দিতে পারে আপনার শখের বইগুলোকে। এছাড়া বইয়ের ভেতরে নিমপাতা এবং শেলফের প্রত্যেকটি তাকে ২টি করে ন্যাপথলিন বল রেখে দিন।

শুকনো ল্যাভেন্ডারের ফুল দিয়ে ছোট ছোট পুঁটলি বানিয়ে শেলফের কোনায় রাখতে পারেন। এটা বইকে পোকা কাটা থেকে দূরে রাখবে।

মুছে নিন

বই পোকা কাটে, এতে ধুলো জমে, বইয়ে দুর্গন্ধ হয় কিংবা ছিঁড়ে যায়। ধীরে ধীরে কেনা প্রিয় বইগুলোর যাতে এই অবস্থা না হয় সেজন্য মাঝে মাঝে বইগুলোকে শেলফ থেকে নামিয়ে আস্তে আস্তে সেগুলো শুকনো কাপড় দিয়ে মুছে নিন। তারপর কিছুক্ষণ রোদে রাখার পর আবারো যত্ন করে তুলে রাখুন বইয়ের তাকে।

গুছিয়ে রাখুন

গাদাগাদি করে বই না রেখে বিষয় অনুযায়ী বইয়ে লেবেল লাগিয়ে গুছিয়ে রাখুন। তাছাড়া সব বই যে একদিনেই মুছতে বা পরিষ্কার করতে হবে এমন কোনো কথা নেই। সময় কম থাকলে একেকদিন একেক বিষয়ের বইগুলো পরিষ্কার করুন।এর ফলে বই খুঁজে পেতেও সহজ হবে।তাছাড়া বইপ্রেমী বন্ধুদের উপহার খুঁজতেও গোছানো বুক শেলফ সাহায্য করবে আপনাকে।

রাসায়নিক পাউডার

তুলনামূলকভাবে বেশি পুরনো বইয়ে কিন্তু পোকামাকড় ও দুর্গন্ধ বেশি হয়। এসব এড়াতে কেউ কেউ বইয়ের ভেতর রাসায়নিক পাউডার দিয়ে রাখেন যা একেবারেই উচিত নয়। কারণ বইয়ে থাকা এসব রাসায়নিক পাউডার থেকে বই পড়ার সময় শরীরের ক্ষতি হতে পারে। আসলে বই নিয়মিত ঝেড়ে-মুছে পরিষ্কার করে রাখলে বইয়ের মধ্যে রাসায়নিক ব্যবহারের কোনো প্রয়োজন হয় না।

বইয়ের মলাট

পড়ার আগে বইয়ের মলাট লাগিয়ে নিলে বইয়ের ওপরটা অনেকদিন পর্যন্ত নতুন থাকে। আর যদি পড়ার সময় প্রিয় বইটির চেহারা দেখতে চান, তাহলে ট্রান্সপারেন্ট পেপারের মলাট লাগিয়ে নিন। তাহলেই আর কোনো অসুবিধা থাকবে না। তবে হ্যাঁ, পড়ার সময় বা পরিষ্কার করার সময় বই কিন্তু কখনো ভেজা বা নোংরা হাত দিয়ে ধরবেন না।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh