• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সম্পর্কে ঝগড়া এড়িয়ে চলার সহজ উপায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ মে ২০১৭, ১৬:৫০

সম্পর্কের মাঝে ঝগড়া যেন একটা অবধারিত বিষয়। সম্পর্কের মাঝখানে যেন এটি থাকতেই হবে। ঝগড়ার কারণে দুজনের মাঝে একটা দূরত্ব তৈরি হয়ে যেতে পারে। দেখা যাচ্ছে ছোটখাটো কিছু বিষয় নিয়ে প্রথমে মনোমালিন্য তৈরি হলো, তারপর তা থেকে শুরু হয়ে গেল ঝগড়া। সেই ঝগড়া একপর্যায়ে চরম রূপ নিয়ে সম্পর্কের মাঝে দাঁড়িয়ে গেল। সম্পর্কের মাঝে এই যে দূরত্ব তৈরি, এটা সহজে হয়তো আর নৈকট্য এনে দিতে পারে না। কিন্তু এমনটা তো আর সম্পর্কের মাঝে কারো কাম্য নয়। ছোট ছোট কিছু বিষয় যেন আপনার সম্পর্কের মাঝে দূরত্ব সৃষ্টি করতে না পারে তার জন্য আপনি মেনে চলতে পারেন নিচের কিছু টিপস।

নিজেকে শান্ত রাখুন : ঝগড়ার সময়টিতে নিজেকে শান্ত রাখুন। সঙ্গী যত রাগারাগি করুক না কেন, নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। দু’পক্ষের একজনকে শান্ত থাকাটা জরুরি।

ঝগড়ার বিষয় এড়িয়ে যাবেন না : সম্পর্কে যে কোনো বিষয় নিয়ে ঝগড়া হতে পারে। কিন্তু প্রায় সময় দেখা যায় যে বিষয়টি নিয়ে ঝগড়া হচ্ছে, তা সমাধান না করে, অন্য বিষয়ে নিয়ে ঝগড়া শুরু করে দেয়। পরবর্তী সময়ে দেখা যায় একই বিষয়ে আবার ঝগড়া হচ্ছে। তাই ঝগড়ার বিষয়টি সমাধান করে নিন।

কান ব্যবহার করুন মুখ নয় : ঝগড়ার সূত্রপাত হয় দু’পক্ষের বাকবিতণ্ডা থেকেই। ঝগড়া এড়াতে চাইলে কিছুক্ষণ চুপ থাকুন। মুখ বন্ধ রাখুন। শুনুন অপরপক্ষ কী বলে। কিছু সময় পর বিষয়টি বুঝিয়ে বলুন। কারণ, রাগান্বিত অবস্থায় মানুষ কথার চেয়ে ঝগড়া বেশি করে থাকেন।

কৌতুক করুন : আপনার সেন্স অব হিউমার ব্যবহার করুন ঝগড়া এড়ানোর জন্য। ছোট একটি কৌতুক আপনাদের মনকে ভালো করে দিয়ে পরিবেশকে হালকা করে দেবে।

গুরুত্বপূর্ণ বিষয়টি খুঁজে বের করুন : সম্পর্কে ঝগড়ার চেয়ে ভালোবাসা বেশি গুরুত্বপূর্ণ। এই কথাটি মনে রাখুন। রাগের সময় নিজেদের মধ্যে কাটানো সুন্দর সময়গুলোর কথা চিন্তা করুন।এ চিন্তাগুলো আপনাকে রাগ কমাতে সাহায্য করবে।

অতীতকে টেনে আনবেন না : ঝগড়ার সময় বেশিরভাগ নারী-পুরুষেরা অতীতের বিষয় টেনে নিয়ে আসেন। সবচেয়ে বড় ভুলটি তখনই করা হয়। অতীতের বিষয় ঝগড়াকে আরও বাড়িয়ে দেবে। তাই ঝগড়ার সময় অতীতের বিষয় এড়িয়ে চলুন।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh