• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থায় সই করলো রাশিয়া ও ভারত

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ অক্টোবর ২০১৮, ২৩:১৮

মার্কিন তীব্র আপত্তি উপেক্ষা করে ভারত ও রাশিয়ার মধ্যে বহুল আলোচিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সংক্রান্ত চুক্তি সই হয়েছে। আজ শুক্রবার নয়াদিল্লিতে প্রেসিডেন্ট পুতিন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ওই চুক্তি সই হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৯তম বাণিজ্য সম্মেলনে যোগ দিতে ভারত সফর করছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দুই দিনের সফরে নয়াদিল্লিতে পৌঁছান তিনি।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি সংক্রান্ত চুক্তি ছাড়াও পুতিন দু’দেশের মধ্যে প্রাকৃতিক সম্পদ, সৌরশক্তি, প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে মোট ৮টি চুক্তি সই হয়েছে।

নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়। পরে যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন।

ভারতের রুশ ক্ষেপণাস্ত্র ও প্রযুক্তি ব্যবহার নিয়ে তীব্র আপত্তি রয়েছে আমেরিকার। গত আগস্টেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনলে নয়াদিল্লিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

শেষমেশ মার্কিন হুমকি অগ্রাহ্য করে ভারত ও রাশিয়ার মধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা চুক্তি সই হওয়ায় মার্কিন প্রতিক্রিয়া কী হয় সেটিই এখন লক্ষণীয়।

কিন্তু ভারতের হাতে রাশিয়ার ওই প্রযুক্তি চলে এলে ভারতের প্রতিরক্ষাব্যবস্থা নিশ্চিতভাবেই বেশ কয়েক ধাপ এগিয়ে যাবে তাতে কোনো সংশয় নেই বলে বিশ্লেষকরা মনে করছেন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে প্রযুক্তির উদ্ভাবক হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর
‘প্রযুক্তি ব্যবহার করে জলবায়ু সেবা জনগণের কাছে পৌঁছানো সম্ভব’
আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারী সমাজ এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী
‘প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে হবে’
X
Fresh