• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় বেড়েছে তিনগুণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৮

যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক ভারতীয় নাগরিকদের সংখ্যা এক বছরে তিনগুণ বেড়েছে। এমনকি এক্ষেত্রে মেক্সিকো, এল সালভাদর ও হন্ডুরাসের নাগরিকদের সঙ্গে পাল্লা দিচ্ছে ভারতীয়রা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন(সিবিপি) এই তথ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’।

সিবিপি’র মতে, চলতি অর্থবর্ষে এ পর্যন্ত মোট নয় হাজার অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় গ্রেপ্তার হয়েছে। ২০১৭ সালে এই সংখ্যা ছিল তিন হাজার ১৬২। আটককৃতদের মধ্যে চার হাজার জন মেক্সিকালি’র তিন মাইল লম্বা কাঁটাতার পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করেন।

সিবিপি’র মুখপাত্র সালভাদোর জামোরা জানান, যেভাবেই হোক ভারতীয়দের মধ্যে এক ধারণা ছড়িয়ে পড়েছে, যে মেক্সিকালি সীমান্ত দিয়ে সহজে যুক্তরাষ্ট্রে ঢোকা সম্ভব। তাই এখান থেকে আটক হওয়া মানুষের মধ্যে ভারতীয়দের সংখ্যা বেশি।

সিবিপি’র মতে, আটককৃতদের অনেকেই শরণার্থী হিসেবে ভুল তথ্য জমা দিচ্ছে। তাদের বেশির ভাগের ফরম একই রকম। কারণ এগুলো নকল করেই তৈরি করা হয়েছে।

শরণার্থী হিসেবে ভারতীয়দের যুক্তরাষ্ট্রে যাওয়ার যথেষ্ট কারণ আছে। তাদের অনেকেই নিম্নবর্ণের মানুষ হয়েও উচ্চবর্ণের কাউকে বিয়ে করায় খুনের হুমকি পাচ্ছেন দেশে, অনেকেই আবার ধর্মীয় হুমকির মুখে পড়া শিখ সম্প্রদায়ের মানুষ।

যুক্তরাষ্ট্রের সাইরাকিউজ বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ৪২.২ শতাংশ ভারতীয়, ৭৮ শতাংশ এল সালভাদোরান এবং ৭৯ শতাংশ হন্ডুরান নাগরিকের আশ্রয়ের আবেদন বাতিল করেছে আমেরিকান সরকার।


আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে গিয়ে নিখোঁজ, সবশেষ বিহারে ছিলেন এমপি আনার
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বললো যুক্তরাষ্ট্র
'ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব'
চিকিৎসার জন্য ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনার
X
Fresh