• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাখাইনে মানবাধিকার লঙ্ঘন তদন্তে মিয়ানমারের কমিশন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জুলাই ২০১৮, ১৫:৩৭
ফাইল ছবি

মিয়ানমারের কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, সংঘাতপূর্ণ রাখাইন রাজ্যে মানবাধিকার অভিযোগ তদন্তে একটি কমিশন গঠন করা হয়েছে। রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চালানো হচ্ছে এমন অভিযোগে বৈশ্বিক চাপের মুখে এ কমিশন গঠন করা হলো। খবর রয়টার্সের।

মিয়ানমার প্রেসিডেন্টের অফিস এক বিবৃতিতে জানিয়েছে, চার সদস্যের এই কমিশনে দুজন স্থানীয় ও আন্তর্জাতিক সদস্য থাকবেন। কমিশনের আন্তর্জাতিক দুই সদস্য হচ্ছেন-ফিলিপিনো কূটনীতিক রোজারিও মানালো এবং জাতিসংঘে জাপানের সাবেক রাষ্ট্রদূত কেনজো ওশিমা। এই কমিশনের নেতৃত্বে থাকবেন ফিলিপিন্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক আন্ডারসেক্রেটারি ৮২ বছর বয়সী মানালো।

আর স্থানীয় দুই সদস্য হচ্ছেন আইনজীবী মিয়া থেইন এবং অর্থনীতিবিদ ও জাতিসংঘের সাবেক কর্মকর্তা অং তুন থেট। গেলো বছর রাখাইন সংকট নিয়ে গুরুত্বপূর্ণ একটি পদে অং তুন থেটকে নিয়োগ দেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচি। সেসময় অং তুন থেট বলেছিলেন, মিয়ানমারের ‘জাতিগত শুদ্ধির কোনও ইচ্ছা নেই’।

প্রেসিডেন্ট উইন মিন্টের অফিস জানিয়েছে, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) হামলার পর মানবাধিকার লঙ্ঘন ও এ সম্পর্কিত অন্যান্য ইস্যু নিয়ে তদন্ত করবে এই স্বাধীন কমিশন।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এসময় মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযান, নির্যাতন-নিপীড়নসহ নানা অভিযোগ ওঠে। যদিও মিয়ানমার এসব অভিযোগ অস্বীকার করেছে।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
X
Fresh