• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ইরানের সঙ্গে পূর্বশর্ত ছাড়া আলোচনায় বসতে রাজি ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ জুলাই ২০১৮, ১৩:৪৫ | আপডেট : ৩১ জুলাই ২০১৮, ১৪:৪৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বলেছেন, তিনি ইরানের নেতাদের সঙ্গে ‘তারা যখন চাইবে’ তখনই বৈঠকে বসতে রাজি আছেন। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কোনও পূর্বশর্ত ছাড়াই তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান ‍রুহানির সঙ্গে বৈঠকে বসতে চান। খবর গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্টের।

প্রেসিডেন্ট ট্রাম্প জোর দিয়ে বলেছেন, তিনি বিশ্বাস করেন প্রতিপক্ষের সঙ্গে সামনাসামনি বৈঠকে দ্বন্দ্ব নিরসনের সবচেয়ে ভালো উপায়।

হোয়াইট হাউজে ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তারা বৈঠক করতে চাইলে, তারা যখন বলবে আমি তখনই রাজি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা দেশের জন্য ভালো, তাদের জন্য ভালো, আমাদের জন্য ভালো এবং বিশ্বের জন্য ভালো। কোনও শর্ত নেই। তারা বসতে চাইলে আমিও বসতে রাজি।

ইরানের ওপর ট্রাম্প প্রশাসনের আরোপ করা নতুন নিষেধাজ্ঞা আগামী মাস থেকে কার্যকর হবে। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের এই মন্তব্যের পর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আগের শর্ত পূরণ না হলে কোনও বৈঠক হবে না।

একই ধরনের জবাব এসেছে ইরানের পক্ষ থেকেও। রুহানির একজন উপদেষ্টা হামিদ আবু তালেবি বলেছেন, ইরানের মহান জাতির প্রতি সম্মান প্রদর্শন করে পরমাণু চুক্তিতে ফিরতে হবে এবং বৈরিতা কমাতে হবে- তবেই আলোচনা সম্ভব।

সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর সমালোচনার মুখে ইরান নিয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প। চলতি মাসেই আইসল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠক নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় শিবিরেই উদ্বেগ দেখা দিয়েছে। এর আগে জুন মাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সেই বৈঠকও খুব ফলপ্রসূ হয়নি বলে অভিযোগ ট্রাম্প সমালোচকদের।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়