• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সকালে কংগ্রেস নেতা, বিকেলে বিজেপির মন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুলাই ২০১৮, ০৯:০০
কাঁওয়র বাভালিয়া (ডানে)

সকাল পর্যন্ত তিনি ছিলেন কংগ্রেসের বিধায়ক। কিন্তু বিকেলেই তিনি বিজেপি’র মন্ত্রী! মঙ্গলবার এই ঘটনার সাক্ষী গুজরাট। কাঁওয়র বাভালিয়া। গুজরাটের শীর্ষ কংগ্রেস নেতা তথা বিধায়ক। পাঁচবারের কংগ্রেস বিধায়ক বাভালিয়া এদিন বিকেলে বিজেপিতে যোগ দেন। তবে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে গেরুয়া শিবিরে শুধু যোগদানই নয়, একেবারে সটান জায়গাও পেয়ে যান রাজ্যের মন্ত্রিসভায়। খবর আনন্দবাজারের।

উত্তরীয় গলায় জড়িয়ে দিয়ে বাভালিয়াকে দলে স্বাগত জানান রাজ্য বিজেপির সভাপতি জীতু ভগনানি। এদিন সকালে তিনি বলেন, বিকেলেই বাভালিয়া মন্ত্রিত্বের শপথ নেবেন। এখান থেকেই শুরু হয়ে গেল ২০১৯ সালে রাজ্যে সব লোকসভা আসন ধরে রাখার প্রস্তুতি।

সৌরাষ্ট্রের বাসিন্দা বাভালিয়া। এই অঞ্চল থেকেই ২০১৭-র বিধানসভা নির্বাচনে বিজেপি বেশ কয়েকটি আসন হারায়। কোলি সম্প্রদায়ের অন্যতম মুখ বলা যেতে পারে বাভালিয়াকে। সৌরাষ্ট্রে কোলি সম্প্রদায়ের প্রভাব রয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ওই অঞ্চলে বিধানসভা নির্বাচনে দলের ফলাফলের কথা মাথায় রেখেই বাভালিয়াকে সরাসরি মন্ত্রিত্ব সঁপে দেয়া হয়েছে। বিজেপি চাইছে বাভালিয়াকে সামনে রেখেই আসন্ন লোকসভা নির্বাচনে সৌরাষ্ট্রে নিজেদের আধিপত্য কায়েম করতে।

--------------------------------------------------------
আরও পড়ুন: নারী প্রার্থীকে ভোট দেয়া হারাম: পাকিস্তানি রাজনীতিক
--------------------------------------------------------

বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতায় এলেও গুজরাটে এবার যথেষ্ট ভালো ফল করেছে কংগ্রেস। সূত্রের খবর, বাভালিয়া বিরোধী দলনেতা হওয়ার জন্য জোরদার চেষ্টা চালিয়ে ছিলেন। কিন্তু কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী যেহেতু এবার তরুণ প্রজন্মকে দলে ঠাঁই দেয়ার ক্ষেত্রে সচেষ্ট হয়েছেন, সে কারণেই পরেশ ধানানিকে বিরোধী দলনেতার দায়িত্ব দেন। কংগ্রেস সভাপতির এই সিদ্ধান্তকে নাকি মেনে নিতে পারেননি বাভালিয়া। যদিও কংগ্রেসের তরফ থেকে এই যুক্তিকে নস্যাৎ করে দেয়া হয়।

বাভালিয়ার বিজেপিতে যোগ দেয়ায় অবাক রাজ্য কংগ্রেস নেতৃত্বও। গুজরাট রাজ্য কংগ্রেসের সভাপতি অমিত ছাবরা এ প্রসঙ্গে বলেন, এটা সত্যিই দুর্ভাগ্যজনক যে বাভালিয়ার মতো একজন শীর্ষ নেতা কেবল মন্ত্রিত্বের লোভে বিজেপিতে যোগ দিলেন। কংগ্রেসের টিকিটে তিনি পাঁচবার বিধায়ক হয়েছেন। এমনকি একবার সাংসদও হয়েছিলেন। তার মেয়ে এবং বোনকে দল টিকিট দিয়েছিল। রাজ্যের বক্সি পাঁচ সমাজের মুখ হিসেবে তাকে তুলে ধরেছিল দল। কিন্তু তিনি যা করলেন তাতে তাকে ওই সমাজের মানুষের কাছে জবাবদিহি করতে হবে।

পাশাপাশি তিনি আরও জানান, দলের বৈঠকে এক রকম কথা বললেন বাভালিয়া, আবার সংবাদমাধ্যমের সামনে ভোল বদলালেন! তার অভিযোগ, এর থেকেই স্পষ্ট যে বাভালিয়ার সঙ্গে তলে তলে বিজেপির কথাবার্তা চলছিল অনেক দিন ধরেই। এটা পুরোপুরি পরিকল্পিত একটা বিষয়।

যদিও বিজেপিতে যোগ দেয়ার পর বাভালিয়ার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন:

এ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটের বিপক্ষে দিল্লির ব্যাট টু ব্যাক জয়
প্রতিশোধ নিতে দিল্লিকে ব্যাটিংয়ে পাঠালো গুজরাট
পাঞ্জাবকে হারিয়ে গুজরাটের চতুর্থ জয়
গুজরাটকে সহজ লক্ষ্য দিলো পাঞ্জাব
X
Fresh