• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তদন্তে সহায়তা করতে মিয়ানমারকে জাতিসংঘের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুন ২০১৮, ২১:২২

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের অভিযোগ তদন্তে জাতিসংঘ বিশেষজ্ঞদের সহযোগিতা করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে এএফপি। খবর এএফপি, ওয়াশিংটন পোস্ট।

৩১ মে পাঠানো ওই পত্রে বলা হয়, আন্তর্জাতিক গোষ্ঠীর সহযোগিতায় এ নৃশংসতার সকল অভিযোগ নিরপেক্ষভাবে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে সুস্পষ্ট পদক্ষেপ নিতে হবে।

এতে আরও বলা হয়, সেখানে ‘এমন পরিস্থিতির সৃষ্টি হওয়ায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

গত আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে ব্যাপক সামরিক অভিযান শুরুর পর দেশটি থেকে অন্তত ১২ লাখ মুসলিম রোহিঙ্গা পালিয়ে আছে বাংলাদেশে। ব্রিটেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এ সামরিক অভিযানকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করে।

গত মে মাসের শুরুর দিকে মিয়ানমার ও রাখাইন রাজ্য পরিদর্শনের পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানায়, দেশটির সরকার এমন অভিযোগ তদন্তের ব্যাপারে সম্মত হয়েছে। তবে এক্ষেত্রে মানবাধিকার দপ্তরের মতো জাতিসংঘের বিভিন্ন সংস্থাকে নিযুক্ত করতে হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মনিকা লিউনস্কিকে নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন বিল ক্লিনটন
--------------------------------------------------------

মিয়ানমার জাতিসংঘ মানবাধিকার পরিষদের একটি তদন্ত মিশনকে দেশটিতে প্রবেশের সুযোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে এবং জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ইয়ংহি লী’র কাজে বাধা দিয়েছে।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের নতুন দূত ক্রিস্টিন স্করানার বুর্জনার আগামী কয়েক সপ্তাহের মধ্যে মিয়ানমার সফরে যাওয়ার কথা রয়েছে। আর এটি হবে তার প্রথম মিয়ানমার সফর।

এদিকে মিয়ানমার রাখাইন রাজ্যে সামরিক অভিযান চলাকালে সেনা সদস্যদের ব্যাপক নির্যাতন চালানোর অভিযোগ প্রত্যাখান করেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে কয়েক দশকের বৈষম্য নিরসনে পদক্ষেপ গ্রহণেও মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
X
Fresh