• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

ভারতের জন্য মার্কিন প্যাসিফিক কমান্ডের নাম পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ মে ২০১৮, ১৮:৩৩

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে গুরুত্ব বাড়ছে ভারতের। অন্যতম প্রতিদ্বন্দ্বী চীনকে চাপে রাখার কৌশল হিসেবে আর বাড়তি গুরুত্বের স্বীকৃতি দিতে নিজেদের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের নাম বদলে ‘ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড’ নামকরণ করেছে মার্কিন সামরিক বাহিনী। বুধবার এই নাম পরিবর্তন করা হয়েছে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটি জানিয়েছেন, ইউএস প্যাসিফিক কমান্ডকে এখন থেকে ইউএস-ইন্দো প্যাসিফিক-কমান্ড নামে ডাকা হবে। এই কমান্ড মূলত এশিয়া অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করে। যার সদস্য সংখ্যা প্রায় ৩ লাখ ৭৫ হাজার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে পুরনো ও বৃহত্তর ইউএস প্যাসিফিক কমান্ড বা পিএসিওএম গঠন করা হয়েছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন : মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন উনের প্রতিনিধি
--------------------------------------------------------

তিনি আরও বলেন, ভারত ও প্রশান্ত মহাসাগরের মধ্যে বাড়তে থাকা সংযোগের স্বীকৃতি দিতে আজ আমরা ইউএস প্যাসিফিক কমান্ডের নাম পরিবর্তন করে ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড করলাম। নতুন নামকরণ করা কমান্ডের দায়িত্ব পেয়েছেন অ্যাডমিরাল ফিলিপ ডেভিডসন।

সাবেক ইউএস প্যাসিফিক কমান্ডের দায়িত্বে থাকা অ্যাডমিরাল হ্যারি হ্যারিসকে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভারতের সামরিক খাত যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ, নতুন এই নামকরণের মাধ্যমে সেই স্বীকৃতিই এসেছে।

তবে এ পরিবর্তনের পরও ওই অঞ্চলে অতিরিক্ত কোনো সম্পদ সরবরাহ করছে না যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগে চীনের সঙ্গে নতুন উত্তেজনা তৈরি হতে পারে। চীনও ওই অঞ্চলে সৈন্য বাড়ানোর কথা ভাবছে।

আরও পড়ুন :

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh