• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফ্লাইট চালু করছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মে ২০১৮, ২০:০৮

আগামী অক্টোবর থেকে সিঙ্গাপুর থেকে আমেরিকার নিয়ার্কের লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ননস্টপ ফ্লাইট শুরু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেড। এক্ষেত্রে তারা সর্বশেষ আধুনিক এয়ারবাস এসইএ-৩৫০ বিমান ব্যবহার করবে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেড এক বিবৃতিতে জানায়, সিঙ্গাপুরের পতাকা বহনকারী এই বাণিজ্যিক ফ্লাইটি বন্ধ হয়েছিল ২০১৩ সালে। যা ফের চালু হতে যাচ্ছে আগামী অক্টোবরের ১৮ তারিখে। আর সিঙ্গাপুর থেকে নিয়ার্কের লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যেতে ননস্টপ এই ফ্লাইটে সময় লাগবে ১৮ ঘণ্টা ৪৫ মিনিট।

বর্তমানে কাতার এয়ারওয়েজ দীর্ঘতম ননস্টপ ফ্লাইট পরিচালনা করছে। কাতারের রাজধানী দোহা থেকে নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফ্লাইটটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময়ের বাণিজ্যিক ফ্লাইট। কাতার এয়ারওয়েজ বোয়িং৭৭৭-২০০ এলআর বিমানটি নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে কাতারের রাজধানী দোহাতে যেতে সময় লাগে ১৮ ঘণ্টা ২০ মিনিট। গত এক দশক ধরে প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে জ্বালানির আরও কার্যকর ব্যবহার করে এত লম্বা পথে ফ্লাইট পরিচালনা সম্ভব হয়েছে বলে জানিয়েছে কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী হামলায় নিহত ৬
--------------------------------------------------------

এর আগে সবচেয়ে দীর্ঘপথের ফ্লাইট ছিল এমিরেটস এয়ারলাইন্সের। ২০১৬ সালের মার্চ থেকে তারা দুবাই-অকল্যান্ড সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স এ পথে ব্যবহার করবে এ ৩৫০-৯০০ ইউএলআর জেট। এয়ারবাস থেকে এ মডেলের সাতটি জেটের অর্ডার রয়েছে। এ জেটগুলো যাত্রীদের জন্য বিজনেস ও প্রিমিয়াম-ইকোনোমি সেবা অফার করছে।

এর আগে সিঙ্গাপুর এয়ারলাইন্স ১০০ আসনের এ ৩৪০-৫০০ বিমান এ রুটে ব্যবহার করত । উচ্চতর জ্বালানী খরচের কারণে এই এয়ারবাসগুলো ফিরিয়ে দেয়া হয়েছিল। ব্যবসায়ীরা ননস্টপ ফ্লাইট পছন্দ করেন কারণ এতে সময় বাঁচে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স বর্তমানে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর একটি ফ্লাইট পরিচালনা করে যা মাঝপথে ফ্রাঙ্কফুর্টে থামে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স জানায়, এ৩৫০-৯০০ ইউআরএল জেটগুলোর সাথে লস এঞ্জেলসের ননস্টপ ফ্লাইট যুক্ত হবে।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মায়ের ইচ্ছাতেই সিঙ্গাপুরে ঈদের ছুটি কাটাচ্ছেন মিম
ঈদের ছুটিতে যেখানে উড়াল দিলেন মিম
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
চিকিৎসার জন্য সিঙ্গাপুরে সোহেল রানা
X
Fresh