• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

মোদি কী বিপ্লবের মুখের লাগাম টানতে পারবেন?

আহাম্মদ উল্লাহ সিকদার

  ৩০ এপ্রিল ২০১৮, ১১:২৮

কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের মুখ। মুখ খুললেই ঝরছে কথার মণি-মাণিক্য! ফলে বেকায়দায় পড়ে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ক্ষমতাসীন দল বিজেপি। এজন্যই আগামী ২ মে বিপ্লবকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে।

মহাভারতের যুগে ইন্টারনেট, মিস ওয়ার্ল্ড থেকে শুরু করে সরকারি চাকরি কোনো ইস্যুই বাদ দিচ্ছেন না বিপ্লব দেব। বিতর্কিত বিভিন্ন মন্তব্য করে কেন্দ্র সরকার ও বিজেপিকে অস্বস্তির মধ্যে ফেলে দিয়েছেন বিপ্লব।

তাই গেলো মাসে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে যতবার শিরোনামে এসেছেন সেগুলো মূলত বিতর্কিত মন্তব্য করেই। বিজেপির একজন জ্যেষ্ঠ নেতা বলেছেন, দিল্লিতে প্রধানমন্ত্রী মোদি ও বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ’র সঙ্গে দেখা করতে বিপ্লব কুমার দেবকে ডেকে পাঠানো হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কাবুলে দুটি বিস্ফোরণে সাংবাদিকসহ নিহত ৪
--------------------------------------------------------

রোববার এক অনুষ্ঠানে বিপ্লব তার রাজ্যের তরুণদের উপদেশের সুরে বলেন, আপনারা সরকারি চাকরির জন্য রাজনীতিকদের পেছনে ছুটবেন না। বরং গরুর দুধ বিক্রি করেন বা পানের দোকান খুলুন।

তিনি বলেন, প্রত্যেক বাড়িতে একটি করে গরু থাকা উচিত। কেন আপনারা সরকারি চাকরির জন্য নেতাদের পেছনে ঘুরছেন? এক লিটার গরুর দুধ ৫০ রুপি। তাই গ্র্যাজুয়েটদের উচিত গরু কিনে দুধ বিক্রি করা। তাতে আপনারা ১০ বছরে ১০ লাখ রুপির মালিক হয়ে যাবেন। রাজনৈতিক দলগুলোর পেছনে দৌড়ানো বাদ দিন।

এর একদিন আগে আরেক অনুষ্ঠানে বিপ্লব বলেন, সিভিল ইঞ্জিনিয়ারদেরই সিভিল সার্ভিসে যাওয়া উচিত। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের নয়।

মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে বাঁ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ ও ‍বিপ্লব কুমার দেব

এমনিতেই ‘মহাভারতের যুগে ইন্টারনেট’ আর ‘বিশ্বসুন্দরী’ নিয়ে বিপ্লবের বক্তব্য বেশ কয়েকদিন ধরেই ভারত ও ভারতের বাইরে হাসির খোরাক জুগিয়েছে। এরমধ্যে সিভিল সার্ভিস নিয়ে ত্রিপুরা মুখ্যমন্ত্রীর ‘বৈপ্লবিক’ মন্তব্য নিয়ে বেশ কটাক্ষ হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, সিভিল সার্ভিস আর সিভিল ইঞ্জিনিয়ারিং তো আলাদা। তাহলে কী নামে মিল বলে দুই ‘সিভিল’ গুলিয়ে ফেলেছেন বিপ্লব?

তবে দুই ‘সিভিল’ গুলিয়ে ফেললেও অন্যান্য আরও বিভিন্ন বিতর্কিত মন্তব্যের আঁচ ইতোমধ্যেই ত্রিপুরা বিজেপি শিবিরে লেগেছে।

আগামী বছর ভারতের লোকসভা নির্বাচন। আর বিভিন্ন কেলেঙ্কারিতে এমনিতেই মোদি সরকার ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন। তাই কয়েকদিন আগেই আগ বাড়িয়ে কোনো মন্তব্য না করতে দলীয় নেতাদের নির্দেশ দিয়েছিলেন নরেন্দ্র মোদি। তারপরও বল্গাহীন মন্তব্য করে যাচ্ছেন বিপ্লব। তবে এখন দেখার বিষয় বিপ্লবের দিল্লিপাঠ তাকে কতটা সংযমী করে তুলবে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশি গার্মেন্টসের রপ্তানি বাড়ায় ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি
দিল্লির কৃষকদের অর্গানিক চাষ শেখাচ্ছে আরবান ফার্মস
দিল্লিকে গুঁড়িয়ে দুর্দান্ত কামব্যাক কলকাতার
ঘরের মাঠে দিল্লিকে অল্পতেই আটকে দিলো কলকাতা
X
Fresh