• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের নিতে আরও সময় দরকার: মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৮, ১৬:৪৬

রোহিঙ্গাদের তথ্য যাচাই-বাছাইয়ে আরও সময় প্রয়োজন বলে জানিয়েছেন মিয়ানমারের সমাজকল্যাণ এবং ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী উইন মিয়াত আয়ে। আগামী ১১ এপ্রিল তার ঢাকা সফরকে সামনে রেখে শুক্রবার রেডিও ফ্রি এশিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

এর আগে গেলো বছরের ২৩ নভেম্বর রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পথ তৈরি করতে নেইপিদোয় বাংলাদেশ-মিয়ানমারেরে মধ্যে একটি সম্মতিপত্র সই হয়। ওই সম্মতিপত্র সইয়ের তিন সপ্তাহের মধ্যে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠন করে দুই মাসের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এবং যত দ্রুত সম্ভব একটি সুনির্দিষ্ট চুক্তির ব্যাপারে একমত হয় দুই দেশ। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১৬ জানুয়ারি মিয়ানমারের রাজধানী নেইপিদোয় দুই পক্ষ একটি চুক্তি স্বাক্ষর করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : সড়ক দুর্ঘটনায় হকি খেলোয়াড়সহ নিহত ১৪
--------------------------------------------------------

কিন্তু এরপরও রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে তেমন অগ্রগতি দেখা যাচ্ছিল না। ফেব্রুয়ারিতে বাংলাদেশের পক্ষ থেকে ৮ হাজার ৩২ জনের তালিকা দেয়া হয়। সেখান থেকে মাত্র ৯শ’ জনের পরিচয় যাচাই করে নিশ্চিত হওয়ার কথা জানায় মিয়ানমার কর্তৃপক্ষ।

এদিকে কী কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হচ্ছে জানতে চাইলে মিয়ানমারের মন্ত্রী বলেন, শরণার্থীরা যাচাই-বাছাইয়ের ফরম ঠিকভাবে পূরণ করলে দেরি হতো না। কিন্তু আমরা যেভাবে চেয়েছি সেভাবে তথ্য পাইনি। যদি রোহিঙ্গারা ঠিকভাবে ফরম পূরণ করে তাহলে তাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া আরও দ্রুততর হবে। যখন আমি বাংলাদেশে যাব তখন এ বিষয়টি নিয়ে কথা বলবো।

যাচাইয়ের জন্য বাংলাদেশকে একটি তালিকা পাঠিয়ে এখনও কোনো সাড়া পাননি বলেও দাবি করেন মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রী।

তিনি বলেন, আমাদের যেসব নাগরিক পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, তাদের ফেরত আনা আমাদের দায়িত্ব।

মন্ত্রী উইন মিয়াত আরও বলেন, উভয় দেশই শরণার্থীদের এই সমস্যায় ভুগছে। শরণার্থী প্রত্যাবাসনে দুই পক্ষই সম্মত। এখন কীভাবে প্রক্রিয়াটি এগিয়ে নেয়া যায়, সহযোগিতা বাড়ানো যায়, সেই বিষয়ে সফরে আলোচনা করবেন তিনি।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছবির ছোট্ট মেয়েটি একসময়ের জনপ্রিয় অভিনেত্রী
ভিটামিন ডি খাওয়ার উপযুক্ত সময় রাতে নাকি দিনে
১৫৩ রোহিঙ্গার ভুয়া জন্ম নিবন্ধন, ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত
মিয়ানমারে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি
X
Fresh