• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আইএস জঙ্গি সন্দেহে ভারতীয় বংশোদ্ভূতসহ আটক দুই

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৪

ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত সন্দেহে ভারতীয় বংশোদ্ভূত এক নারী ও তার সঙ্গীকে গ্রেপ্তার করেছে দক্ষিণ আফ্রিকা পুলিশের বিশেষ ইউনিট হকস। তাদের বিরুদ্ধে এক ব্রিটিশ যুগলকে অপহরণের অভিযোগ আনা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

ফাতিমা পাটেল ও সাইফদীন আসলাম ডেল ভেক্কিও’র বিরুদ্ধে ডাকাতি এবং চুরির অভিযোগও আনা হয়েছে। ওই ব্রিটিশ যুগলের কাছ থেকে চুরি করা ক্রেডিট কার্ড দিয়ে তারা গহনা, ক্যাম্পিংয়ের সরঞ্জাম ও ইলেকট্রনিক ডিভাইস কেনেন। পরে প্রত্যন্ত একটি এলাকা যেখান থেকে এই দুজনকে আটক করে পুলিশ, সেখানে তারা ইসলামিক স্টেটের কালো পতাকা উড়তে দেখতে পান।

তবে মামলার স্পর্শকাতরতার বিষয়টি মাথায় রেখে এ ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে হকস।

এদিকে ওই ব্রিটিশ যুগলের খোঁজে অভিযান চালাচ্ছে পুলিশ। গেলো ৯ ফেব্রুয়ারি ওই যুগলকে যেখানে দেখা গিয়েছিল, সেখান থেকে ৩শ’ কিলোমিটারের বেশি দূরে তাদের গাড়ি পাওয়া গেছে।

তবে সাপ্তাহিক সানডে টাইমস বলছে, ফাতিমা ও সাইফদীন আইএসের পতাকা উত্তোলন করায় তাদের বিরুদ্ধে সাংবিধানিক গণতান্ত্রিক সুরক্ষা ভঙ্গ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

সাইফদীনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের আরও অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি ‘আইএসের সমর্থক একটি ওয়েবসাইটের সঙ্গে জড়িত ও তাদের অনুসরণযোগ্য সিম কার্ড সরবরাহ করেন।’

তাদের আইনজীবী ইউশা তয়োব বলেছেন, ফাতিমা ও সাইফদীনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তিনি বলেন, তাদের কোয়াজুলু-নাটাল প্রদেশের ওয়েস্টভিল কারাগারে নেয়া হয়েছে।

এরপরই দক্ষিণ আফ্রিকা ভ্রমণে সতর্কতা জারি করেছে ব্রিটিশ সরকার। তবে স্থানীয় মুসলিম সংগঠনগুলো এই প্রতিক্রিয়াকে অতিমাত্রার হিসেবে তা নাকচ করে দিয়েছে।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বেড়েই চলছে নারী নির্যাতন
X
Fresh