• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আইএস জঙ্গি সন্দেহে ভারতীয় বংশোদ্ভূতসহ আটক দুই

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৪ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৯
ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত সন্দেহে ভারতীয় বংশোদ্ভূত এক নারী ও তার সঙ্গীকে গ্রেপ্তার করেছে দক্ষিণ আফ্রিকা পুলিশের বিশেষ ইউনিট হকস। তাদের বিরুদ্ধে এক ব্রিটিশ যুগলকে অপহরণের অভিযোগ আনা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

ফাতিমা পাটেল ও সাইফদীন আসলাম ডেল ভেক্কিও’র বিরুদ্ধে ডাকাতি এবং চুরির অভিযোগও আনা হয়েছে। ওই ব্রিটিশ যুগলের কাছ থেকে চুরি করা ক্রেডিট কার্ড দিয়ে তারা গহনা, ক্যাম্পিংয়ের সরঞ্জাম ও ইলেকট্রনিক ডিভাইস কেনেন। পরে প্রত্যন্ত একটি এলাকা যেখান থেকে এই দুজনকে আটক করে পুলিশ, সেখানে তারা ইসলামিক স্টেটের কালো পতাকা উড়তে দেখতে পান। 

তবে মামলার স্পর্শকাতরতার বিষয়টি মাথায় রেখে এ ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে হকস।

এদিকে ওই ব্রিটিশ যুগলের খোঁজে অভিযান চালাচ্ছে পুলিশ। গেলো ৯ ফেব্রুয়ারি ওই যুগলকে যেখানে দেখা গিয়েছিল, সেখান থেকে ৩শ’ কিলোমিটারের বেশি দূরে তাদের গাড়ি পাওয়া গেছে।

তবে সাপ্তাহিক সানডে টাইমস বলছে, ফাতিমা ও সাইফদীন আইএসের পতাকা উত্তোলন করায় তাদের বিরুদ্ধে সাংবিধানিক গণতান্ত্রিক সুরক্ষা ভঙ্গ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

সাইফদীনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের আরও অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি ‘আইএসের সমর্থক একটি ওয়েবসাইটের সঙ্গে জড়িত ও তাদের অনুসরণযোগ্য সিম কার্ড সরবরাহ করেন।’

তাদের আইনজীবী ইউশা তয়োব বলেছেন, ফাতিমা ও সাইফদীনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তিনি বলেন, তাদের কোয়াজুলু-নাটাল প্রদেশের ওয়েস্টভিল কারাগারে নেয়া হয়েছে।

এরপরই দক্ষিণ আফ্রিকা ভ্রমণে সতর্কতা জারি করেছে ব্রিটিশ সরকার। তবে স্থানীয় মুসলিম সংগঠনগুলো এই প্রতিক্রিয়াকে অতিমাত্রার হিসেবে তা নাকচ করে দিয়েছে।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়