• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর ৩ জনের ১ শিশু: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ডিসেম্বর ২০১৭, ১৪:৩০

বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর তিন জনের মধ্যে একজন শিশু। সোমবার ইউনিসেফের বার্ষিক এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদনে, ডিজিটাল ওয়ার্ল্ডের ঝুঁকিপূর্ণ দিক থেকে শিশুদের রক্ষায় তাদের জন্য অনলাইনে নিরাপদ প্রবেশগম্যতা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। খবর বিবিসি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইউনিসেফ এই প্রথম ডিজিটাল প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে ব্যাপকভাবে জরিপ চালিয়েছে। যেখানে শিশুদের ওপর এর প্রভাব ও তাদের জীবনে ডিজিটাল প্রযুক্তির ঝুঁকি এবং সুযোগ উভয় বিষয়ে ‘দ্য স্টেট অব অব দ্য ওয়ার্ল্ড’স চিলড্রেন-২০১৭’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করে সংস্থাটি।

এতে যুক্তিসহকারে উল্লেখ করা হয়,সরকারি ও বেসরকারি উভয় খাতের কেউই শিশুদের ডিজিটাল প্রযুক্তির নতুন ঝুঁকি ও ক্ষতির ব্যাপারে পদক্ষেপ রাখেনি।

ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, আরো ভালোর জন্য বা আরো খারাপের জন্য যাই বলি না কেন ডিজিটাল প্রযুক্তি এখন আমাদের জীবনে অপরিহার্য একটি বিষয়।

উল্লেখ্য, ইউনিসেফের দেয়া তথ্য অনুযায়ী বাংলাদেশে ইন্টারনেটে যুক্ত আছে প্রায় সাড়ে ৬ কোটি মানুষ। আর এখানে ১৫ থেকে ১৯ বছরের শিশুদের মধ্যে ৩ দশমিক ৩ শতাংশ অনলাইনের সঙ্গে যুক্ত। আর বিটিআরসির হিসেবে ৮০ শতাংশ ইন্টারনেট ব্যবহাকারী যুক্ত আছেন ফেসবুকে।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
X
Fresh