• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জিম্বাবুয়ের ক্ষমতায় সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ নভেম্বর ২০১৭, ১৩:৩৬

জিম্বাবুয়ের সেনাবাহিনী বুধবার দেশটির ক্ষমতা দখল করে নিয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে সেনাবাহিনী জানিয়েছে, প্রেসিডেন্ট রবার্ট মুগাবের চারপাশে ‘অপরাধীদের’ লক্ষ্যবস্তু করার জন্য ক্ষমতা দখল করেছে তারা। তবে দেশটির ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট ও তার পরিবার ‘নিরাপদ ও সুস্থ’ আছেন বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। খবর রয়টার্সের।

একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সেনাবাহিনী এবং ভারী সশস্ত্র যানগুলো রাজধানী হারারেতে প্রধান প্রধান সরকারি অফিস, পার্লামেন্ট এবং আদালত ঘিরে রেখেছে।

লিখিত ওই বিবৃতিতে জিম্বাবুয়ের সেনাবাহিনীর চীফ অব স্টাফ লজিস্টিক মেজর জেনারেল এসবি মোয়ো বলেছেন, আমরা শুধু প্রেসিডেন্টের চারপাশে থাকা অপরাধীদের লক্ষ্যবস্তু বানাচ্ছি। যাদের কারণে জিম্বাবুয়ে সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের মিশন সফল হলে সব কিছু আবার স্বাভাবিক হয়ে যাবে বলে আমরা আশা করি।

জিম্বাবুয়ের বিরোধী দল মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেঞ্জ দেশটিতে একটি শান্তিপূর্ণ সাংবিধানিক গণতন্ত্র ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে। তবে তারা বলছে, এই সেনা হস্তক্ষেপ দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে স্থিতিশীল করবে।

এদিকে দেশটির অর্থমন্ত্রী ইগনাটিয়াস চম্বোকে আটক করেছে সেনাবাহিনী। ইগনাটিয়াস ফার্স্ট লেডি গ্রেস মুগাবের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

বিশ্লেষকরা বলছেন, প্রেসিডেন্ট হিসেবে মুগাবে ক্ষমতায় থাকলেও কার্যত দেশটি চালাচ্ছেন ফার্স্ট লেডি গ্রেস মুগাবে।

উল্লেখ্য, জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল দেশটির সেনাপ্রধানের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহমূলক আচরণের’ অভিযোগ তোলার কয়েক ঘণ্টা পর সেনাবাহিনী এমন পদক্ষেপ নিলো। এর আগে জিম্বাবুয়ের সেনাপ্রধান জেনারেল কন্সটান্টিনো চিওয়েনগা দেশটিতে সম্ভাব্য সেনা হস্তক্ষেপের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
‘জিম্বাবুয়ে সিরিজ নয়, চেন্নাইয়ের সঙ্গে থাকাটা ফিজের জন্য জরুরি’
বাংলাদেশ সিরিজের দল ঘোষণা জিম্বাবুয়ের
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা
X
Fresh