• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সৌদি শ্রম ভিসার মেয়াদ কমলো, নাগরিকত্ব পাচ্ছে বিদেশি মা-সন্তানরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ অক্টোবর ২০১৭, ১০:১৫

সৌদি আরবের বেসরকারি খাতে কর্মরত শ্রমিকদের দেয়া দুই বছরের ভিসার বৈধতা এক বছর কমিয়ে দিয়েছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। তবে দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং গৃহকর্মীরা এই আইনের আওতায় পড়বে না। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়নমন্ত্রী ডা. আলি আল-ঘাফিস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। খবর সৌদি গেজেটের।

বলা হচ্ছে চাকরির বাজারে দক্ষতা বৃদ্ধির জন্য দেশটির শ্রম আইনের ১১ নম্বর অনুচ্ছেদ অনুসারে ওই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এদিকে সৌদি প্রেস অ্যাজেন্সির বরাত দিয়ে বলা হয়েছে, ইতোমধ্যেই এটির বাস্তবায়ন শুরু হয়েছে।

গেলো রোববার শ্রমমন্ত্রী আরেকটি নির্দেশনা জারি করেন। সেটিতে বলা হয়, কিছু পেশা যেগুলো আগে সৌদির নাগরিকদের মধ্যে সীমাবদ্ধ ছিল সে সব পেশায় সৌদিতে বসবাসরত বিদেশি মা এবং সৌদি নারীর বিদেশি সন্তানরা কাজ করতে পারবে।

সৌদি আরবের নাগরিক এবং বিশেষজ্ঞরা এই আইনকে স্বাগত জানিয়েছেন। গণমাধ্যম ব্যক্তিত্ব মুহাম্মদ আল ওয়াইন এটিকে ‘সঠিক সিদ্ধান্ত’ হিসেবে আখ্যায়িত করেন।

আবদুল আজিজ আল-নিগামশি জানান, সৌদি নারীর বিদেশি সন্তানকে সৌদি আরবের নাগরিক হিসেবে বিবেচনা করা উচিত। তবে অনেকের দাবি, সৌদি নারীর বিদেশি সন্তানকে সেখানকার নাগরিকত্ব দেয়া ঠিক হবে না।

নওয়াল আল-শিহরির মতে, চাকরি বাঁচাতে অনেকেই সৌদি আরবের নারীদের বিয়ে করেন। সে কারণে ওই পুরুষ এবং তাদের সন্তানদের সৌদি আরবের নাগরিকত্ব দেয়ার বিপক্ষে তিনি।

সৌদি পুরুষের বিদেশি সন্তানকে নাগরিকত্ব দেয়া হলে, কেন সৌদি নারীর সন্তানকে নাগরিকত্ব দেয়া হবে না? প্রশ্ন তোলেন মাহা নামের সৌদি নারীর এক বিদেশি সন্তান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৯ মাসে সুদ পরিশোধ ১০০ কোটি ডলারের বেশি
বিদেশি শ্রমিকদের জন্য সুখবর দিল কুয়েত
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
শাকিবের বিদেশি নায়িকার প্রশংসায় পঞ্চমুখ অপু
X
Fresh