• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

কংগ্রেসের হাল ধরছেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর ২০১৭, ১০:৫৩

দীপাবলীর পরই দলের সভাপতি হচ্ছেন রাহুল গান্ধী। এমনটাই ইঙ্গিত দিলেন ভারতীয় জাতীয় কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছেলে ও ইন্দিরা গান্ধীর নাতি রাহুল গান্ধীর নেতৃত্বে আবারো ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে কংগ্রেস। বর্তমানে কংগ্রেসের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন রাহুল গান্ধী।

শুক্রবার দিল্লিতে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের একটি বই প্রকাশিত হয়। সেই অনুষ্ঠানে ছিলেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী ওই অনুষ্ঠানেই রাহুলের সভাপতি হওয়ার ইঙ্গিত দেন সোনিয়া। তবে রাহুল ওই অনুষ্ঠানের থাকলেও এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

গত বৃহস্পতিবার একই ইঙ্গিত দিয়েছিলেন দলের নেতা শচীন পাইলট। তিনি বলেন, দীপাবলীর পরই দলের দায়িত্ব নিতে পারেন রাহুল। এ ব্যাপারে দলে একটি সর্বসম্মত প্রস্তাব পাসও হয়েছে বলে তিনি মন্তব্য করেন। গত মাসে কংগ্রেস নেতা বীরাপ্পা মোইলিও এমনটি জানান।

রাজ্য ও জাতীয় পর্যায়ে কংগ্রেসের নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া চলছে। এরপর অক্টোবরে কংগ্রেস কমিটির সম্মেলন হবে। ওই সম্মেলনে দলীয় প্রধান হিসেবে রাহুলের নাম ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে।

গেলো মাসে আমেরিকা সফরে রাহুল গান্ধী এক আলোচনায় বলেছিলেন, কংগ্রেস থেকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণায় প্রস্তুত তিনি। তবে তিনি দলীয় নেতৃত্ব নির্বাচনের চলমান প্রক্রিয়ার ওপর তা ছেড়ে দিয়েছেন। তিনি বলেন, দলীয় প্রতিনিধিরাই তা ঠিক করবেন।

নভেম্বরে ভারতের কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। তার আগেই দলীয় প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন রাহুল।

২০১৮ সালের সাধারণ নির্বাচনকে (লোকসভা) সামনে রেখে বিধানসভা নির্বাচনের মধ্য দিয়ে নিজের যোগ্যতা প্রমাণের সুযোগ পাবেন তিনি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
রাহুল ও পুরান ঝড়েও রক্ষা পেলো না লখনৌ, শুভসূচনা রাজস্থানের
১২ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
৮ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh