• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

এবার দ্রৌপদী হবেন চুমকি

পাভেল রহমান, আরটিভি অনলাইন
|  ২৬ আগস্ট ২০১৮, ১৯:৩৪ | আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ১৯:৪৭
‘নিত্যপুরাণ’ নাটকের মহড়াকক্ষে নির্দেশক মাসুম রেজা ও অভিনেত্রী চুমকি। ছবি: সংগৃহীত
জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে গত ১৭ আগস্ট ‘নিত্যপুরাণ’ নাটকের দুটি প্রদর্শনী হয়। দর্শকের মাঝে ব্যাপক সাড়া জাগায় নাটকটি। সেদিন একই প্রদর্শনীতে দ্রৌপদী চরিত্রে অভিনয় করেছিলেন চার অভিনেত্রী।

২০০১ সালে ‘দেশ নাটক’ মঞ্চে আনে ‘নিত্যপুরাণ’। নাটকটির দ্রৌপদী চরিত্রে ১৮ বছরে অভিনয় করেছেন চারজন অভিনেত্রী। তারা হলেন- শিরিন খান মনি, নাজনিন হাসান চুমকী, বন্যা মির্জা ও সুষমা সরকার। তবে চার অভিনেত্রীকে প্রথমবার ওই দিনের বিশেষ প্রদর্শনীতে একসঙ্গে দেখা যায় মঞ্চে।

আগামী ৩০ আগস্ট আবারও মঞ্চস্থ হবে ‘নিত্যপুরাণ’। এবার আর চার অভিনেত্রী একসঙ্গে নয়, একজনই অভিনয় করবেন দ্রৌপদী চরিত্রে। এবারের প্রদর্শনীতে দ্রৌপদী চরিত্রে অভিনয় করবেন নাজনীন হাসান চুমকি।

‘নিত্যপুরাণ’ এর নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা আরটিভি অনলাইনকে এই তথ্য জানান। তিনি বলেন, ‘গত ১৭ আগস্ট আমরা একটু অন্যরকম নীরিক্ষা করেছিলাম। দর্শক দারুণভাবে সেটি গ্রহণ করেছেন। চার দ্রৌপদীকে একসঙ্গে দেখার জন্য মিলনায়তনে দর্শকের উপচেপড়া ভিড় ছিল। অনেকেই টিকিট না পেয়ে ফিরে গেছেন।’

-------------------------------------------------------
আরও পড়ুন : আমির খানের নতুন সিনেমা
-------------------------------------------------------

মাসুম রেজা আরও বলেন, ‘আগামী ৩০ আগস্ট একজনই দ্রৌপদী চরিত্রে অভিনয় করবেন। এদিন চুমকি নাটকটিতে দ্রৌপদীর ভূমিকার অভিনয় করবেন। চুমকির জন্য এদিনের প্রদর্শনীটি আরেকটি কারণে বিশেষ প্রদর্শনী। ওই দিন দ্রৌপদী হয়ে ৫০তম শো করবে চুমকি।’

নিত্যপুরাণ নাটকের মঞ্চ ব্যবস্থাপক এহসানুল আজিজ বাবু জানান, অভিনেত্রী নাজনীন হাসান চুমকি এখন থাইল্যান্ডে রয়েছেন। রোববার রাতে ঢাকায় ফিরবেন। সোমবার থেকে টানা নাটকটির মহড়ায় অংশ নেবেন চুমকি। এরপর ৩০ আগস্ট মঞ্চে দেখা যাবে তাকে।

উল্লেখ্য ‘নিত্যপুরাণ’ নাটকে একলব্য চরিত্রে অভিনয় করতেন গুণী অভিনেতা দিলীপ চক্রবর্তী। ২০১২ সালে তিনি প্রয়াত হন। তার মৃত্যুর পর বেশ কয়েক বছর নাটকটির প্রদর্শনী বন্ধ ছিল। ২০১৭ সালের নভেম্বরে আবারও নাটকটির নিয়মিত মঞ্চায়ন শুরু হয়।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়