• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভিকারুননিসায় ‘আবোল তাবোল’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জানুয়ারি ২০১৮, ২০:০০
ছবি: আবোল তাবোল নাটকের দৃশ্য।

প্রতি বছরের মতো এবারও ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে নতুন একটি নাটক মঞ্চায়িত হয়। সুকুমার রায়ের গল্প ‘পাগলা দাশু’ও ‘হ য ব র ল’ অবলম্বনে ‘আবোল তাবোল’নামের এই নাটকটি দর্শককে মুগ্ধ করে।

বেইলী রোডে প্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাসে আজ রোববার (২৮ জানুয়ারি) বেলা ২টায় নাটকটি মঞ্চায়িত হয়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ১০০ জন শিক্ষার্থী। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ইভান রিয়াজ।

--------------------------------------------------------
আরও পড়ুন : সালমান-জেসিয়ার বিয়ের ছবি!
-------------------------------------------------------

নাটকের গল্পে দেখা যায়, বয়েজ স্কুলের বন্ধুদের মধ্যে ‘দাশু’অন্যতম। তার পাগলামি আর খ্যাপামির জন্য সব বন্ধুরা তাকে ‘পাগলা দাশু’বলে ডাকে। বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতি বছর দাশু তার অতি অভিনয় দিয়ে নাটক নষ্ট করে দেয় বলে বন্ধুরা এবার সিদ্ধান্ত নেয় তারা আর দাশুকে নাটকে নেবে না।

কিন্তু দাশুর বুদ্ধির কাছে হেরে গিয়ে এবারও বন্ধুরা শেষে দাশুকে ‘অবাক জলপান’নাটকে একটি চরিত্র দিতে বাধ্য হয়। আর দাশু প্রতিবারের মতো এবারও সকল নির্দেশনা ভুলে গিয়ে নিজের সৃজনশীলতা দিয়ে অভিনয় করতে শুরু করলে বন্ধুরা রেগে গিয়ে দাশুকে ধাওয়া করলে সে দৌঁড়ে পালাতে পালাতে একসময় ক্লান্ত হয়ে এক গাছের নিচে আশ্রয় নিয়ে তন্দ্রায় চলে যায়।

হঠাৎ তার মনে হতে থাকে সে কেমন করে যেন ‘হ য ব র ল’র দেশে চলে এসেছে। দাশুর সৃজনশীল মস্তিস্ক তার সামনে হাজির করে একের পর এক মজার মজার চরিত্র, পশু-পাখি। দাশুর তন্দ্রা ভাঙলে দাশু দেখে বন্ধুরা তাকে ঘিরে ফেলেছে।

কিন্তু দাশু তো আর হারবার পাত্র নয়। তাই সে বন্ধুদের কাছে গল্প জুড়ে দেয়। দাশুর গল্পের চোটে তারা আর নিজেদের ধরে রাখতে পারে না। সবাই মিলে ‘পাগলা দাশুর ‘হ য ব র ল’ গল্প শুনতে থাকে।

নাটকটির কোরিওগ্রাফি করেছেন হোসাইন মাহবুব ও সঙ্গীত পরিচালনা করেছেন মুকুল রায়। সেট ডিজাইন করেছেন রাহুল। প্রপস্ ডিজাইন করেছেন সুমিত তেওয়ারি ও নোঙর রাসেল। ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের সার্বিক ব্যবস্থাপনায় প্রযোজনা সমন্বয় করছে প্রতিষ্ঠানটির আজিমপুর শাখা।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh