• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

দাম বাড়ছে বিড়ি-সিগারেট-মদের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুন ২০১৮, ১৬:৫৭ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৭:১২
আগামী ২০১৮-১৯ অর্থবছরে বাজেট প্রস্তাবনায় বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে এসব পণ্যের দাম বাড়তে পারে। এই তালিকায় রয়েছে সব ধরনের তামাকজাত পণ্য ও সিগারেট।  

এছাড়া মদ, বিয়ারে সম্পূরক শুল্ক বৃদ্ধি ও জর্দা-গুলের মূল্য নির্ধারণ করে দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তব্যে এ তথ্য জানান। 

আমদানি পর্যায়ে অগ্রিম ট্রেড ভ্যাট ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে আমদানি করা বহু পণ্যের দাম বাড়তে পারে। এই তালিকায় আমাদানিকৃত মদ, বিযার, সিগারেট ও তামাকজাত পণ্যও থাকবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : অনলাইনে কর পরিশোধ এ বছর থেকে
--------------------------------------------------------

শুল্ক বাড়ানো হচ্ছে বিভিন্ন ধরণের কাগজে। এর মধ্যে সিগারেট পেপারও রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বিড়ির ভয়াবহতা সিগারেটের চেয়ে বেশি। বর্তমান আর্থ সামাজিক উন্নয়নের ফলে বিড়ির ব্যবহারকারী কমে যাচ্ছে। বর্তমানে এ খাতে নিয়োজিত শ্রমিকের সংখ্যাও পূর্বের তুলনায় কম। গত বছর আমরা ঠিক করেছিলাম যে, বিড়ি উৎপাদন ২/৩ বছরের মধ্যে নিঃশেষ করা হবে। 

তিনি বলেন, আগেই বলেছি যে, এদেশ থেকে তামাক নিঃশেষ করার সীমানা মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সাল নির্ধারণ করে দিয়েছেন। সেই ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে বিড়ির উৎপাদন ২০৩০ সালে এবং সিগারেটের উৎপাদন ২০৪০ সালে নি:শেষ করার সিদ্ধান্ত আমরা নিয়েছি। তাই এবার বিড়ির মূল্য  বাড়ানো হবে না তবে ফিল্টারযুক্ত বিড়ির ক্ষেত্রে ২০ শলাকার প্যাকেটের মূল্য ১২ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হবে। 

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়