• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নির্বাচনী বছরে জেলা মহাসড়কের জন্য ৩৩৬৮ কোটি টাকার প্রকল্প

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ মে ২০১৮, ০৯:১২ | আপডেট : ৩০ মে ২০১৮, ০৯:৩১
ছবি সংগৃহীত
নির্বাচনের বছরে সরকার দেশের ৫ বিভাগীয় জোনে জেলা মহাসড়কের উন্নয়নে তিন হাজার ৩৬৮ কোটি টাকা প্রকল্প অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের আওতায় ২০২০ সালের মধ্যে রাজশাহী, খুলনা, রংপুর, চট্টগ্রাম এবং সিলেট জোনের জেলা মহাসড়কগুলোর উন্নয়ন করা হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় জেলাগুলোর মহাসড়ক উন্নয়ন সম্পর্কিত প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলো সম্পর্কে ব্রিফ করেন। তিনি জানান, অতিরিক্ত বৃষ্টির কারণে গত বছর দেশের প্রায় সব সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রকল্পগুলোর মাধ্যমে এসব সড়ক মেরামত করা হবে। সেইসঙ্গে প্রস্থ বাড়িয়ে সড়ক নেটওয়ার্কের মানোন্নয়ন করা হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারত থেকে ফলমূল-শাকসবজি আমদানি নিষিদ্ধ আমিরাতের
--------------------------------------------------------

প্রকল্প সূত্রে জানা গেছে, রাজশাহী জোন পাচ্ছে ৭৬৬ কোটি টাকা। সরকার থেকে এই অর্থ আসবে। খুলনার ১০ জেলার জন্য অনুমোদন দেয়া হয়েছে প্রায় ৭৫৭ কোটি টাকার প্রকল্প। রংপুর জোনে ৬৫৪ কোটি টাকা, চট্টগ্রাম জোনে ৬৫২ কোটি টাকা এবং সিলেট জোনে ৫৩৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

মন্ত্রী জানান, নিরাপদ ও আরামদায়ক এবং সময় ও ব্যয় সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা করাই এসব প্রকল্পের প্রধান উদ্দেশ্য।

গতকালের একনেক বৈঠকে সড়ক উন্নয়নের এ পাঁচ প্রকল্পসহ প্রায় ৯ হাজার ৫১৯ কোটি টাকা ব্যয়ের ১৩টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়। যার মধ্যে ৬ হাজার ৮৫৫ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে। ২ হাজার ৫৯২ কোটি টাকা আসবে প্রকল্প সহায়তা থেকে। আর ৭১ কোটি ৫৯ লাখ টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।

অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে- ভারতের ত্রিপুরা থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি, ব্যয় এক হাজার ৩৪২ কোটি টাকা, সৌরবিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প; ব্যয় ৪০৭ কোটি টাকা;  উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প; ব্যয় ৩৭৬ কোটি টাকা;  ধানুয়া কামালপুর স্থলবন্দর উন্নয়ন প্রকল্প; ব্যয় ৫৯ কোটি টাকা।

নগরবাড়ীতে আনুষঙ্গিক সুবধিাসহ নদীবন্দর নির্মাণ প্রকল্প; ব্যয় প্রায় ৫১৪ কোটি টাকা;  মেইল প্রসেসিং ও লজিস্টিক সার্ভিস নির্মাণ প্রকল্প; ব্যয় ৩৬৫ কোটি টাকা; আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহেন্সিং একসেস টু সার্ভিসেস প্রকল্প; ব্যয় ১ হাজার ৮৮৩ কোটি টাকা।।

আরও পড়ুন :

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়