• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ভারত থেকে ফলমূল-শাকসবজি আমদানি নিষিদ্ধ আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ মে ২০১৮, ২০:২৬ | আপডেট : ২৯ মে ২০১৮, ২১:৫৭
ফাইল ছবি
ভারতের কেরালা রাজ্যে সম্প্রতি নিপাহ ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। তাই নাগরিক স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে ভারতের এই রাজ্য থেকে ফলমূল ও শাক-সবজি আমদানি নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত। একইসঙ্গে দক্ষিণ আফ্রিকা থেকে জীবিত প্রাণী আমদানি নিষিদ্ধ করেছে উপসাগরীয় দেশটি।

মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, নাগরিক স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু নিয়ন্ত্রণ ও পরিবেশ মন্ত্রণালয় বলছে, খাবারের মাধ্যমে দেশে বিপজ্জনক নিপাহ ভাইরাস ও রিফট ভ্যালি ফেভারের (আরভিএফ) প্রবেশ ঠেকাতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ক্রেতাদের খাদ্য এবং জৈব নিরাপত্তার মাত্রা বাড়াতে সবার জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ খাবার নিশ্চিত করতে কৌশলগত লক্ষ্য অর্জনে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

কেরালার আম, খেজুর এবং কলায় নিপাহ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই সতর্ক বার্তার পর ভারতের এ রাজ্য থেকে ফলমূল এবং শাকসবজি আমদানি নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় রিফট ভ্যালি ফেভারের বিস্তার ঘটার পর সতর্কতা জারি করেছে বিশ্ব পশু স্বাস্থ্য সংস্থা (ডব্লিউওএএইচ)। সংস্থাটির এই সতর্কবার্তার পর ওই দেশ থেকেও জীবিত পশু আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে আবুধাবি।

উল্লেখ্য, ভারতের কেরালা রাজ্যের নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত কমপক্ষে ১৪ জন মারা গেছেন। এদিকে নিপাহ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কায় হিমাচল, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, বিহার ও রাজস্থানে সতর্কতা জারি করেছে সেখানকার প্রশাসন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়