• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

২০০ পোশাক কারখানায় বেতন বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মে ২০১৮, ১৬:৪৫

রাজধানীসহ বিভিন্ন স্থানের ২০০ পোশাক কারখানায় ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ নিয়ে শ্রমিক অসন্তোষ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মঙ্গলবার সচিবালয়ে গার্মেন্টের ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এ তথ্য জানান।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের সভাপতিত্বে সভায় বিভিন্ন শিল্প কারখানার মালিক ও শ্রমিক সংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন।

পুলিশের অতিরিক্ত ডিআইজি (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান সভায় বলেন, ‘ক্রাইসিস হয়ে গেলে সামর্থ্য না থাকলেও পেমেন্টে করতেই হয়, সেজন্য আগে থেকে করাটাই ভালো।

--------------------------------------------------------
আরও পড়ুন : আগোরায় পচা মাছ, ৫ লাখ টাকা জরিমানা
--------------------------------------------------------

তিনি বলেন, ঢাকা শহরের ১২২টি, ঢাকার বাইরের আরও ৪৮টিসহ মোট ২০০ গার্মেন্টে ঈদের আগে বেতন-ভাতা দিতে পারবে না বলে আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য রয়েছে। যদি ২০টি গার্মেন্টে সমস্যা হয় তাহলে মানুষের ঈদ মাটি। রোড বন্ধ হয়ে গেলে উত্তরবঙ্গ রুট, চট্টগ্রামের রুট এবং সিলেটের রুটে বন্ধ হয়ে যাবে। কাজেই অনুরোধ করবো ওয়ান টু ওয়ান বসে সমস্যা সমাধান করতে।

মনিরুজ্জামান আরও বলেন, এনজিও আছে, এখানে অনেক পক্ষ আছে, তারা যতটা না শ্রমিক সংগঠন তার চেয়ে বেশি পলিটিক্যাল সংগঠন। বিষয়গুলো বিবেচনার অনুরোধ করছি।

তিনি আরও বলেন, এটা নির্বাচনী বছর, ঈদের আগে শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে কেউ ফায়দা নেয়ার চেষ্টা করতে পারে। সেজন্য সতর্ক থাকতে হবে।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, যেসব পোশাক কারখানা আমাদের মেম্বার না, আমরা তাদের ওপর চাপ প্রয়োগ করতে পারি না। কমপ্লায়েন্স না হলে আমরা এখন কোনো কারখানাকে মেম্বার করছি না। আমরা এখন ডাটাবেজ করছি। এখন পর্যন্ত তালিকাভুক্ত আমাদের মেম্বার কারখানাগুলোর শ্রমিক সংখ্যা ৩০ লাখ। এছাড়া আমরা কারখানার ম্যাপিংও করছি।

পোশাক শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরির বিষয়ে সিদ্দিকুর রহমান বলেন, আগামী ডিসেম্বর থেকে নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়ন হবে। ন্যূনতম মজুরি কত হবে, কী করা যায় আমরা সেই হিসাব করছি। মিটিং হচ্ছে না, আমরা কাজ কিন্তু করছি। সেপ্টেম্বরের মধ্যেই আমরা মজুরি ঘোষণা করব।’

শ্রম প্রতিমন্ত্রী এসময় বলেন, অনেক এনজিও আছে যারা ইনটেনশনালি আমাদের বিরুদ্ধে অপপ্রচার করছে। আমাদের সবাইকে এসব বিষয়ে সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আকর্ষণীয় বেতনে ল্যাবএইড হাসপাতালে চাকরি
রাজধানীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে গার্মেন্টস কর্মকর্তা নিহত
যুক্তরাষ্ট্রের তুলায় উৎপাদিত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা চায় ঢাকা
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
X
Fresh