• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

২৩ বারেও দাখিল হয়নি রিজার্ভ চুরির প্রতিবেদন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ মে ২০১৮, ১৩:০৩ | আপডেট : ০৩ মে ২০১৮, ১৬:৩৮
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের সময় আবারও পিছিয়েছে। গেলো দুই বছরে ২৩টি ধার্য দিনেও প্রতিবেদন জমা দিতে পারেনি তদন্ত সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি।

প্রতিবেদন জমার সবশেষ নির্ধারিত দিন আজ বৃহস্পতিবার থাকলেও ঢাকার মহানগর হাকিম এ কে এম মঈনুদ্দীন সিদ্দিকী এক মাস সময় পেছান। তিনি আগামী ৩ জুন নতুন দিন ঠিক করেন।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে নিউইয়র্ক ফেড থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় এক বিলিয়ন ডলার সরানোর অনুরোধ জানায় হ্যাকাররা। নিউইয়র্ক ফেড বেশির ভাগ অনুরোধ অগ্রাহ্য করলেও ফিলিপাইনের একটি ব্যাংকে ৮ কোটি ১০ লাখ ডলার প্রেরণ করে। পরে এই অর্থ তুলে দেশটির ক্যাসিনোগুলোর মাধ্যমে উধাও করে ফেলা হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : ওষুধ-রোগ নির্ণয়ে ডাক্তারদের ৪০ শতাংশ কমিশন নেয়ার অভিযোগ
--------------------------------------------------------

ঘটনার ওই বছরের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলা দায়ের করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা। ১৬ মার্চ মামলাটি তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

কিন্তু ২ বছর পেরিয়ে গেলেও এ ঘটনায় এখনও প্রতিবেদন জমা দেয়নি সিআইডি।

এদিকে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এই সাইবার চুরি নিয়ে আন্তর্জাতিক তদন্ত চালাচ্ছে। কিছুদিন আগে সংস্থাটির এক কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি যাওয়ার পেছনে  ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’ রয়েছে। 

তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু না জানালেও চোরদের পরিচয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্র সুনির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছে গেছে বলে ইংগিত দেন।

আরও পড়ুন : 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়