• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কাতার থেকে আসা এলএনজির এখন শুধু অপেক্ষা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ মে ২০১৮, ১৫:৫৩

কাতার থেকে প্রথম আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস- এলএনজি এখন বাংলাদেশে। চট্টগ্রাম বন্দর জেটি থেকে ৯৭ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের মহেশখালী অংশে এই এলএনজিবাহী জাহাজ নোঙর করেছে।

যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির বিশেষায়িত জাহাজ ‘এক্সিলেন্স’ এখন অপেক্ষা করছে গ্যাস সরবরাহের জন্য।

প্রায় ২৭৭ মিটার লম্বা এই জাহাজের (এটি ভাসমান টার্মিনাল হিসেবে ব্যবহৃত হবে) চারটি চেম্বারে আছে ১ লাখ ৩৩ হাজার ঘনমিটার গ্যাস।

জ্বালানি সংশ্লিষ্টরা বলছেন, গত ২৪ এপ্রিল এই গ্যাস বাংলাদেশ হাতে পেয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে চলতি মাসের মাঝামাঝি জাহাজটি ভিড়বে একটি বেস স্টেশনে; যেটি জাহাজের বর্তমান নোঙর স্থান থেকে সাড়ে ৪ কিলোমিটার দূরে। চলতি মাসের মাঝামাঝি জাহাজটি ভিড়বে ওই বেস স্টেশনে। এরপর গ্যাস সরবরাহের কাজ শুরু হবে।

ভাসমান বেস ও পুনরায় গ্যাসে রূপান্তরকরণ ইউনিট (এফএসআরইউ) কাজ শুরু করলে এটি প্রথমে মহেশখালী থেকে পাইপলাইনে করে যাবে চট্টগ্রামের আনোয়ারায়। পরে তা জাতীয় গ্রিডের মাধ্যমে পাঠানো হবে দেশের অন্যান্য অঞ্চলে।

এর ফলে চট্টগ্রাম ও অন্যান্য জায়গায় গ্যাসের যে চাহিদা রয়েছে তা অনেকটা মিটবে। আমদানির ফলে মিলবে নতুন নতুন সংযোগও।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বেসরকারি উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, এই একটা উদ্যোগের কারণে আমাদের জিডিপির প্রবৃদ্ধি বাড়বে। সেইসঙ্গে বাড়বে বিনিয়োগ।

তিনি বলেন, এখন গ্যাসের চাপ নেই। এই কারণে বিনিয়োগ বন্ধ আছে। গ্যাসের চাপ কম থাকায় অনেকগুলো শিল্পকারখানা বন্ধ হয়ে আছে বা পূর্ণ সক্ষমতায় চলছে না। এই পরিস্থিতিতেই এলএনজি আমদানি করে চাহিদা মেটানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ গ্যাস সরবরাহ শুরু হলে তাতে বিনিয়োগ বাড়বে।

দেশে মোটামুটি ৩৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে পেট্রোবাংলার হিসাবে সরবরাহ দৈনিক প্রায় আড়াই হাজার থেকে ৩ হাজার মিলিয়ন ঘনফুট।

দেশে গ্যাসের উৎপাদন সীমিত হওয়ায় চাহিদা থাকার পরও সার, বিদ্যুৎসহ বিভিন্ন উৎপাদনশীল খাত এবং বাসাবাড়ি ও বাণিজ্যিক খাতে সংযোগ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম বলেন, আমাদের উৎপাদন খাত ও বিদ্যুৎ খাতসহ যেসব খাতে আমাদের সীমাবদ্ধতা আছে, সে সমস্যা আছে, এই এলএনজির মাধ্যমে আমরা তা মোকাবেলা করতে সক্ষম হবো।

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমের জন্য দায়ী সরকার : মির্জা আব্বাস
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
X
Fresh