• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধে বড় পতন পুঁজিবাজারে

শাহীনুর রহমান
|  ০৩ এপ্রিল ২০১৮, ১৬:৪০ | আপডেট : ০৩ এপ্রিল ২০১৮, ১৮:৫৫
অবশেষে বাণিজ্যযুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। মার্চ থেকে বিদেশি স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর জবাব দিতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি হয় এমন ১২৮টি পণ্যে ২৫ ভাগ পর্যন্ত শুল্ক বসিয়েছে চীন।

সোমবার থেকেই এ নির্দেশ কার্যকর হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্র থেকে চীনে আমদানি হয় এমন ৩০০ কোটি ডলারের বাণিজ্যের ওপর প্রভাব পড়বে। বাজার বিশ্লেষকরা বলছেন এতে নেতিবাচক প্রভাব পড়তে পারে পুঁজিবাজারেও।

অবশ্য তার ইংগিত পাওয়া গেলো প্রথম দিনেই। সোমবার ওয়াল স্ট্রিটে ডাউ জোন ইন্ডাস্ট্রিয়াল এভারেজ সূচক আরও ৪৫৯ পয়েন্ট কমেছে। নাসদাক কমেছে প্রায় ৩ শতাংশ। এর আগের দিন ডাউ জোনের পতন হয় ৭৫৮ পয়েন্ট।

বাণিজ্য যুদ্ধের এই নেতিবাচক ধারায় অবশ্য গতি টানছে ফেসবুকের মন্দাবস্থা, শীর্ষ ধনকুবের জেফ বেজোসের প্রতিষ্ঠান অ্যামাজনও।

--------------------------------------------------------
আরও পড়ুন: ডিম-সবজিতে কমেছে মূল্যস্ফীতি
--------------------------------------------------------

কারণ ফেসবুকের বিরুদ্ধে কেলেঙ্কারির অভিযোগ আসার কয়েকদিন পরই ট্যাক্স পরিশোধ নিয়ে ট্রাম্পের নেতিবাচক বাণী পোড়াচ্ছে অ্যামাজনকে। ২০১৭ সালে বাজারে সবচেয়ে বড় চালক হিসেবে ভূমিকা রাখা এই অ্যামাজনের শেয়ার দর কমেছে ৫ শতাংশ। যার বাজার মূল্য ৩৬ বিলিয়ন ডলারেরও বেশি।

সম্প্রতি ট্রাম্প গলায় জোর দিয়ে অ্যামাজন সম্পর্কে বলেন, তারা অন্যদের মতো নয়। তারা রাষ্ট্র ও স্থানীয় সরকারগুলোয় অল্প কর বা কোনো করই দেয় না, আমাদের ডাক ব্যবস্থাকে ডেলিভারিম্যান হিসেবে ব্যবহার করছে (যুক্তরাষ্ট্রের বিপুল পরিমাণ ক্ষতি করে) এবং হাজার হাজার খুচরা বিক্রেতাকে ব্যবসার বাইরে ঠেলে দিয়েছে।

এই মন্তব্যের পর থেকে নেতিবাচক দিকে মোড় নিতে থাকে অ্যামাজনের শেয়ার।

তবে সাম্প্রতিক এই পরিস্থিতিতে শুধু অ্যামাজন নয়, ভুগছে টেসলা, নেটফ্লিক্স, সিসকো, ইনটেলের মতো প্রযুক্তি কোম্পানিও।

ব্লুমবার্গ নিউজের তথ্য বলছে, টেসলা, নেটফ্লিক্স ও সিসকো অন্তত ৪ শতাংশ করে দর হারিয়েছে। যেখানে ইনটেলের দর পড়েছে ৬ শতাংশ।

বাজার বিশ্লেষক কেট ওয়ার্ন বলছেন, বাজারে বড় কোম্পানি যখন ধাক্কা খায়, তখন স্বাভাবিকভাবেই সমজাতীয় কোম্পানিগুলোতে বিনিয়োগের ব্যাপারে সতর্ক থাকে বিনিয়োগকারীরা। 

প্রভাব দেখা যায় এশিয়ার বাজারেও।  টোকিও, হংকং ও সাংহাইতে আজ মঙ্গলবার সকালের দিকে বেঞ্চমার্ক সূচকে পতন দেখা যায়।

আরও পড়ুন:

এসআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়