• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

জনপ্রিয়তা পাচ্ছে মেশিনে তৈরি খাদি

কুমিল্লা প্রতিনিধি

  ০৭ জুন ২০১৮, ১৩:৫১

কালের বিবর্তনে তাঁতের খাদির মতো মেশিনে তৈরি খাদিও পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। কুমিল্লায় তৈরি খাদি এখন শুধু দেশে না, দেশের বাইরেও সমাদৃত।

প্রতিবারের মতো এবারও ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে, কুমিল্লার তাঁতি ও ব্যবসায়ীদের। ঐতিহ্যবাহী খাদি শিল্পকে টিকিয়ে রাখতে কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হচ্ছে নানা উদ্যোগ।

একসময় চরকা দিয়ে খাদি কাপড় তৈরি হলেও কালের পরিক্রমায় খাদি তৈরি হচ্ছে এখন তাঁত ও মেশিনে। ব্যবসায়ীরা জানান, বিশ্বায়নের সঙ্গে তাল মেলাতে খাদি কাপড়ও প্রযুক্তিগতভাবে এগিয়ে গেছে। গুনগতমান একই থাকায় খাদিপ্রেমীদের কাছে এর কদরও বাড়ছে।

প্রতিবার ঈদ মৌসুমে বিভিন্ন জেলায় এবং দেশের বাইরে উপহার হিসেবে যাচ্ছে কুমিল্লার এসব খাদি।

--------------------------------------------------------
আরও পড়ুন : এই ৬ জন মূলত ভোরেই ছিনতাই করে
--------------------------------------------------------

কুমিল্লার দেবীদ্বার উপজেলার বড় কামতা গ্রামের শতাধিক পরিবার খাদি তৈরি করে জীবিকা নির্বাহ করে। সারাবছর তাঁতে বোনা খাদি কাপড় ঈদ মৌসুমে বিক্রি হয় শহরের দোকানে।

দোকান ব্যবসায়ীরা জানান, বাজারা ভালো, কাস্টমার আছে। অনেকে খাদি বিভিন্ন দেশে নিয়ে গেছে। কুমিল্লার মানুষকে আরও বেশি দরদি হতে হবে। এই পণ্য সবাই ব্যবহার করলে এই শিল্পটা বেঁচে যাবে।

কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর জানান, ঐতিহ্যবাহী তাঁতের খাদি শিল্পকে টিকিয়ে রাখতে নতুন বাজার ব্যবস্থাপনাসহ তাঁতিদের অনুদান দেয়া হচ্ছে।

ফজল মীর আরও জানান, কুমিল্লায় নারী উদ্যোক্তা যারা আছে তাদের সঙ্গে আমরা সভা করেছি এবং তাদের জন্য একটি মার্কেট বানানোর চিন্তা-ভাবনা করছি।

ঈদ মৌসুমে প্রতিটি দোকানে গড়ে ৩০ লাখ টাকার খাদি বিক্রি হয়। এবার এর পরিমাণ আরও বাড়বে বলে আশা করছেন দোকানীরা।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মামলা থেকে অব্যাহতি পেলেন জবি শিক্ষার্থী খাদিজা
সনির সংসদ সদস্য পদ বাতিল চেয়ে রিট
ডিজিটাল আইনের মামলা থেকে জবি শিক্ষার্থী খাদিজাকে অব্যাহতি
ফের ভক্তদের চমকে দিলেন রুনা খান
X
Fresh