• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

উনচিপ্রাংয়ে পাহাড় কাটার মহোৎসব, প্রশাসন নির্বিকার

টেকনাফ প্রতিনিধি

  ২৩ এপ্রিল ২০১৮, ১৪:৫১

কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উনচিপ্রাংয়ে চিহ্নিত দুর্বৃত্তরা প্রকাশ্যে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে যাচ্ছে।

ফলে দীর্ঘদিন ধরে ওই পাহাড়ের চূড়ায় ও পাদদেশে বসবাসকারী বেশ কিছু পরিবার ঝুঁকির মধ্যে পড়েছে।

এ ব্যাপারে এলাকাবাসী কক্সবাজারের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বরাবর ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন করেছে। তারপরও প্রশাসন রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে।

জানা গেছে, কতিপয় ব্যক্তি বেশ কিছুদিন ধরে উনচিপ্রাংয়ে বন বিভাগের একটি পুরাতন পাহাড় প্রকাশ্যে কেটে যাচ্ছে। পাহাড়টি কক্সবাজার টেকনাফ মহাসড়ক ঘেঁষে অবস্থিত।

পাশাপাশি দিন দুপুরে এ পাহাড়টি কাটা হলেও প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। এ ব্যাপারে স্থানীয় অধিবাসীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, এ পাহাড়টি কেটে সমতল করে বিশাল দালান ঘর গড়ে তোলার পায়তারা চলছে। ফলে আসন্ন বর্ষা মৌসুমে পাহাড়ের উঁচু ও পাদদেশে বসবাসকারী পরিবারের লোকজন চরম উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।

এ ব্যাপারে জাতীয় শ্রমিক ইউনিয়ন হোয়াইক্যং শাখার আহ্বায়ক জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : যেদিকে চোখ সেদিকেই তরমুজ
--------------------------------------------------------

সংশ্লিষ্ট প্রশাসনের গ্রহণকৃত আবেদন সূত্রে জানা গেছে, স্থানীয় আব্দুল জলিলের ছেলে নুরুল বশর, তার ছেলে ফরিদুল আলম ও মুফিজুল আলম মিলে বিএস খতিয়ান নম্বরের চারশ’ ৩৬ দাগের প্রায় চার একর পাহাড়ে প্রায় ১৫টি পরিবার দীর্ঘদিন যাবত বসবাস করে আসছে।

বেশ কিছুদিন ধরে পাহাড়ের ৪০ শতাংশের মতো কেটে ফেলেছে ওই ব্যক্তিরা। আসন্ন বর্ষা মৌসুমে ভূমিধস নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছে পরিবারগুলো। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এ ব্যাপারে ঝিমংখালীর বিট অফিসার আব্দুল মতিন আরটিভি অনলাইনকে জানান, পাহাড় কাটার সঙ্গে জড়িতদের এরইমধ্যে মৌখিকভাবে নিষেধ করা হয়েছে। আজ সোমবার নোটিশ পাঠানো হয়েছে। তা অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন :

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরামপুরে ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যু
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু 
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
X
Fresh