• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত

বিধ্বস্ত হওয়ার আগে ককপিট-কন্ট্রোল টাওয়ারের যোগাযোগ ছিল না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ এপ্রিল ২০১৮, ২৩:২৫

নেপালে বিধ্বস্ত হওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্স বিএস-২১১ উড়োজাহাজটি অবতরণের শেষ মুহূর্তে ককপিটের সঙ্গে বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারের কিছুক্ষণের জন্য যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। জানালেন এয়ারক্রাফট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশের এর প্রধান সালাউদ্দিন এম রহমতুল্লাহ।

বৃহস্পতিবার বিবিসি বাংলায় প্রকাশিত এক প্রতিবেদনে তার বরাত দিয়ে একথা বলা হয়েছে।

সালাউদ্দিন বলেন, করেসপনডিং অ্যানসারটা সামান্য কিছু সময়ের জন্য মিসিং হয়েছে। আমরা শুনেছি উড়োজাহাজ একটা কথা বলছে কিন্তু তাতে ওভারল্যাপিং। একটা ডিস্টার্বেন্সের জন্য এটা হতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভিসির সঙ্গে বৈঠক করলেন আন্দোলনরত শিক্ষার্থীরা
--------------------------------------------------------

উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া পাইলট এবং কন্ট্রোল টাওয়ারের কথোপকথনের অডিওটির বিষয়ে তিনি বলেন, বলেছিল যে ওকে ক্লিয়ার টু ল্যান্ড রানওয়ে টু জিরো, তখনই কিন্তু আবার কারেকশন করে বলেছে কারেকশন জিরো টু। দিস ইজ এ নরমাল সিনারিও।

এদিন আন্তর্জাতিক সিভিল এভিয়েশনকে উড়োজাহাজ দুর্ঘটনার প্রাথমিক প্রতিবেদন দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

গত ১২ই মার্চ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে বিধ্বস্ত হয় বিএস-২১১ উড়োজাহাজটি। ত্রিভুবন বিমানবন্দরের দক্ষিণ-পূর্ব দিক দিয়ে উড়োজাহাজটি অবতরণের চেষ্টা করে কিন্তু রানওয়ের বাইরে চলে যায়। পরে বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে বিমানবন্দরের সীমানা প্রাচীর ভেঙে রানওয়ের ৪৪২ মিটার দূরে গিয়ে পড়ে। এরপর বিমানটিতে আগুন ধরে গিয়ে বিধ্বস্ত হয়।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বিমানের ব্ল্যাকবক্সসহ অন্যান্য অংশ ট্রান্সপোর্ট সেফটি বোর্ড অব কানাডা’য় পাঠানো হয়েছে। সেখানে থেকে পাওয়া তথ্য মূল প্রতিবেদনের সঙ্গে যোগ করা হবে। এই প্রতিবেদন পেতে এক বছর সময় লাগবে। যদি এক বছরের মধ্যে না দিতে পারে, তবে একটা নির্দিষ্ট সময় পর পর আপডেট তথ্য দিতে হবে।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটওভারব্রিজে আটকে যায় উড়োজাহাজ, সরানো হলো লেজ খুলে
X
Fresh