• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

কোটা সংস্কার আন্দোলনের খবর বিশ্ব মিডিয়ায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ এপ্রিল ২০১৮, ১৯:১৩

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করছেন। রোববার দুপুর থেকে চলা এই আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছে শতাধিক আন্দোলনকারী। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের দাবি, আন্দোলনে মোট ২১৭ শিক্ষার্থী আহত হয়েছেন।

তাদের অনেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেলে চিকিৎসাধীন আছেন। এছাড়া ৪০ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

কোটা বৈষম্য সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের খবর দেশের গণমাধ্যমের সাথে বিদেশি বিভিন্ন গণমাধ্যমেও গুরুত্বের সাথেই প্রচার করা হচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : আন্দোলন স্থগিত, দাবি পরীক্ষা করতে সময় নিল সরকার
--------------------------------------------------------

ফরাসি এই বার্তাসংস্থা এএফপি খবর প্রচার করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় এক দশকের ক্ষমতায় বড় ধরনের আন্দোলনগুলোর মুখোমুখি হয়েছেন।

স্থানীয় পুলিশ এবং গণমাধ্যম বলছে, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর, সিলেট ও সাভারের সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে অবস্থান ধর্মঘট পালন করছে

রোববার রাতে শুরু হওয়া এই সংঘর্ষ সোমবার ভোর রাত পর্যন্ত অব্যাহত ছিল। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় পুরো রণক্ষেত্রে পরিণত হয়। সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলন দ্রুত দেশটির অন্যান্য শহরে ছড়িয়ে পড়ে।

হংকংভিত্তিক ইংরেজি দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট তাদের প্রতিবেদনে শিরোনাম করেছে, বাংলাদেশে সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা সংস্কারের আন্দোলনে কয়েক ডজন শিক্ষার্থী আহত।

তারা এএফপির বরাত দিয়ে খবরে আরও বলে, এতে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের রাবার বুলেট ও টিয়ারগ্যাসে শতাথিক শিক্ষার্থী আহত হয়েছে।

ভারতীয় প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি, ‘সংঘর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় রণক্ষেত্র; আহত শতাধিক’ শিরোনামে প্রতিবেদন করেছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশ রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ করেছে। এই আন্দোলনে হাজার হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে। রোববার দিনে শুরু হওয়া এ আন্দোলন সোমবার ভোর রাতে সহিংস হয়ে ওঠে।

দ্যা এশিয়ান এজ লিখেছে, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলনে কয়েক হাজার শিক্ষার্থীর ওপর পুলিশের টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময় এটি একটি বড় আন্দোলন বলেও উল্লেখ করে সংবাদ মাধ্যমটি।

ভারতে দ্যা ফার্স্ট সংবাদ করেছে, দেশটির প্রধান বিশ্ববিদ্যালয়ে কয়েক হাজার আন্দোলনকারীর ওপর পুলিশের টিয়ার শেল ও গুলিতে অন্তত একশ ছাত্র আহত হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এটি তার বিরুদ্ধে সবচেয়ে বড় আন্দোলন।

এছাড়াও সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইট টাইমস, পাকিস্তানের নিউজউইক পাকিস্তান, ইয়াহু নিউজসহ বিশ্বের প্রভাবশালী বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন উঠে এসেছে।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে শিক্ষামন্ত্রীর চিঠি
খতনার সময় শিশুর পুুরুষাঙ্গ কেটে ফেলল হাজাম, ঢামেকে ভর্তি
রাজধানীতে মদপানে স্কুলশিক্ষার্থীর মৃত্যু
প্রাইভেটকারের ধাক্কায় কারখানার কেয়ারটেকার নিহত
X
Fresh