• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

একুশে ফেব্রুয়ারিতে রাজধানীতে চলাচলের রাস্তা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪৮ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৩
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপনের জন্য মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার দুপুর ২টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ(ডিএমপি)।

আরটিভি অনলাইনের পাঠকদের জন্য ডিএমপির নির্দেশনাগুলো তুলে ধরা হলো-

আজিমপুর কবরস্থানে যাওয়ার রাস্তা

(ক) নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক(পুরানো জাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক(ফজলুল হলের পূর্ব পাশের রাস্তা) এলাকার জনসাধারণ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক(বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পাশের রাস্তা)–টিএসসি’র মোড়–নীলক্ষেত মোড়–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১নং গেট দিয়ে যাবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক এবং শহিদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী(পার্ক অ্যাভিনিউ) এলাকার জনসাধারণ পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং–সোহরাওয়ার্দী উদ্যান রোড হয়ে–টিএসসি’র ক্রসিং–নীলক্ষেত ক্রসিং–নিউ মার্কেট ক্রসিং–পিলখানা সড়ক দিয়ে ১নং গেট হয়ে কবরস্থানে যাবেন।

(গ) লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক–নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(ঘ) বকশী বাজার সড়ক, চকবাজার, উর্দুরোড ও ঢাকেশ্বরী এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক–নিউ মার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এলাকার জনসাধারণ দোয়েল চত্বর ক্রসিং-সোহরাওয়ার্দী রোড–টিএসসি ক্রসিং–নীলক্ষেত–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক-নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(চ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকার জনসাধারণ দোয়েল চত্বর ক্রসিং-সোহরাওয়ার্দী রোড–টিএসসি ক্রসিং–নীলক্ষেত–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।
--------------------------------------------------------
আরও পড়ুন: রাজধানীসহ সারাদেশের নিরাপত্তা জোরদার
--------------------------------------------------------

আজিমপুর কবরস্থান থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে যাওয়ার রাস্তা

আজিমপুর কবরস্থানে মূল গেট থেকে(কবরস্থানের দক্ষিণ পাশে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহিদ মিনারে যাবেন। অনুগ্রহ করে কেউ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য এই রাস্তা ব্যবহার করবেন না।

আজিমপুর কবরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা

(ক) বকশী বাজার, চকবাজার, উর্দুরোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণ যারা কবরস্থানে না গিয়ে সরাসরি শহিদ মিনারে যেতে চান, তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহিদ মিনারে যেতে পারবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী(পার্ক অ্যাভিনিউ) এলাকার যেসব জনসাধারণ কবরস্থানে না গিয়ে শহিদ মিনারে যেতে চান, তারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ(দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত), টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ী, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহিদ মিনারে যেতে পারবেন।

(গ) যেসব ছাত্র-ছাত্রী ও জনসাধারণ রোকেয়া হল, শামসুন্নাহার হল এবং বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকা থেকে সরাসরি শহিদ মিনারে যেতে চান, তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ী, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহিদ মিনারে যেতে পারবেন।

যানবাহন চলাচল সম্পর্কিত নির্দেশনা

একুশে ফেব্রুয়ারি ভোর ৫টা থেকে সাইন্সল্যাব থেকে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং থেকে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়ীয়া ক্রসিং থেকে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরী উপলক্ষে সব ধরনের যাত্রীবাহী গাড়ি প্রবেশ নিষেধ।

এসব রাস্তা দিয়ে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার দুপুর ২টা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, কবরস্থান এবং শহিদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন, তারা অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন। সকলের চলাচলের সুবিধার জন্য রাস্তায় কোনো ধরনের প্যান্ডেল তৈরি করবেন না কেউ।

আরও পড়ুন: 

এসএইচ/কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়