• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কেন ‘৯৯৯’ সেবা ?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ ডিসেম্বর ২০১৭, ১৯:৫২

প্রত্যেক মানুষের জীবনে যেকোনো সময় বিপদ আসতে পারে। কারণ বিপদ কখনো জানান দিয়ে আসে না। এই বিপদের মুহূর্তে মাত্র একটি সাহায্যের হাত প্রত্যেকের জীবন বদলে দিতে পারে। আমরা যেমন আস্তে আস্তে ডিজিটাল যুগে প্রবেশ করেছি, আমাদের সেই সাহায্যের হাতটিও আজ ডিজিটাল হয়ে এসেছে। প্রথমবারের মতো বাংলাদেশ এমন একটি সেবা চালু করেছে। যার নাম ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস ‘৯৯৯’।

এই সার্ভিস আপনার ও আপনার পরিবারের জীবনে এমনকি সবার জীবনে ডিজিটাল সাহায্যের হাত হিসেবে কাজ করবে।

আপনার কোনো এক মুহূর্তে পুলিশের সাহায্য প্রয়োজন? আপনি এই সেবার মাধ্যমেই পুলিশের সাহায্য পেতে পারবেন।

এছাড়া আপনার পরিবারের কারো মুমূর্ষু অবস্থায় হয়তো সাহায্য প্রয়োজন? আপনি অ্যাম্বুলেন্সেও কল করতে পারবেন।

কিংবা কোনো এক মুহূর্তে ধমকলবাহিনী প্রয়োজন? সেক্ষেত্রেও ধমকলবাহিনীকে কল করতে পারবেন।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি সহেলী ফেরদৌস জানান, আপাতত তিনটি জরুরি সেবা দেওয়া হবে এই ৯৯৯ সেন্টারের মাধ্যমে। যে কোনো মোবাইল ও ল্যান্ডফোন থেকে সম্পূর্ণ টোল-ফ্রি কল করে বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে এই সেবা নেয়া যাবে।

কেমন করে ব্যবহার করবেন ৯৯৯ জরুরি সেবা?

ঠিকানা প্রদান

জরুরি সেবা পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অপরিহার্য হলো সাহায্য প্রার্থীর লোকেশন বা ঠিকানা জানা। অপারেটরকে আপনার সঠিক অবস্থান বলুন, জেলা বা উপজেলার নামও বলতে হবে। সঠিক অবস্থান জানা না থাকলে পার্শ্ববর্তী বড় রাস্তা, বাজার বা হাইওয়ের নাম উল্লেখ করতে পারেন।

আপনার জরুরি পরিস্থিতির তথ্য দিন

আপনি নিজে নাকি আপনার কাছের কেউ সমস্যায় পড়েছেন?

আপনার কোন ধরনের জরুরি সেবা প্রয়োজন – অ্যাম্বুলেন্স? পুলিশ? নাকি অন্য জরুরি সেবা?

কেউ আহত হলে তার পরিস্থিতি পরিষ্কারভাবে বলার চেষ্টা করুন– আহত ব্যক্তির অবস্থা কততুকু খারাপ? তার চেতনা আছে কিনা? তিনি কি শ্বাস নিতে পারছেন? তার অ্যাম্বুলেন্সের দরকার আছে কিনা? তা স্পষ্ট করুন।

কল না কেটে লাইনে থাকুন।

অ্যাম্বুলেন্স সেবা চাইতে-

এখানে একটি বিষয় জানা প্রয়োজন, তা হলো- ৯৯৯ সার্ভিসের মাধ্যমে যে অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়, তা কিন্তু বিনামূল্যে নয়। বাংলাদেশের কোনো হাসপাতাল বিনামূল্যে অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে না।

৯৯৯ এর কাজ হল বিভিন্ন অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়া। ফলে অ্যাম্বুলেন্সের ধরন, গন্তব্যস্থল ইত্যাদি অনুযায়ী ভাড়ার পরিমাণ নির্ধারিত হয়। তাই অ্যাম্বুলেন্স সেবা চাইতে এই সকল তথ্য অপারেটরকে সঠিকভাবে প্রদান করুন।

ফায়ার সার্ভিসের সেবা চাইতে এই বিষয়টি মনে রাখুন

শুধু অগ্নিকাণ্ড নয়, সড়ক ও নৌ দুর্ঘটনা, আটকে পড়া মানুষ বা পশু, পাখি উদ্ধার ইত্যাদি ফায়ার সার্ভিসের সেবা চাইতে ৯৯৯ নম্বরে ফোন করুন।

পুলিশের সেবা চাইতে-

জরুরি পুলিশি সেবার ক্ষেত্রে ৯৯৯ অপারেটর আপনাকে নিকটস্থ থানার সঙ্গে যোগাযোগ করিয়ে দেবে। আপনি সেখানে আপনার অভিযোগটি জানাতে পারবেন। পুলিশি সাহায্যের ক্ষেত্রে অধিকাংশ সময়ই নিকটস্থ থানায় গিয়ে অভিযোগ করতে হয়। কারণ লিখিত অভিযোগ ছাড়া অনেকে ক্ষেত্রে পুলিশ তদন্ত শুরু করতে পারে না।

৯৯৯ এর মাধ্যমে সংশ্লিষ্ট থানার কর্মকর্তাদের সঙ্গে কথা বলে আপনার করণীয় সম্পর্কে জেনে নিন।

আপনার মোবাইল ফোন নম্বরটি খোলা রাখুন, যাতে অপারেটর যেকোনো মুহূর্তে আপনার সঙ্গে পুনরায় যোগাযোগ করতে পারে। এর বাইরে পুলিশ, ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষও আপনার সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৯৯৯ ইমারজেন্সি সার্ভিস অ্যাপ

আপনার বিপদের সঙ্গী ৯৯৯। ইমার্জেন্সি সেবা পেতে বাংলায় তৈরি প্রথম ইমারজেন্সি অ্যাপ। এটি গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করে সহজেই ইনস্টল করে নেয়া যায়। এই অ্যাপের মাধ্যমেও সব সুবিধা নেয়া যায়।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র তাপদাহে রাসিকের জরুরি সভা, নানা উদ্যোগ গ্রহণ
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
‘জিম্বাবুয়ে সিরিজ নয়, চেন্নাইয়ের সঙ্গে থাকাটা ফিজের জন্য জরুরি’
বিঘ্ন হচ্ছে ইন্টারনেট সেবা
X
Fresh