• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

এডিপি আকার ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি ৪৩ লাখ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জুন ২০১৭, ১৯:৪২

২০১৭-১৮ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি ৪৩ লাখ টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় উন্নয়ন বাজেটের সঙ্গে নতুন এই এডিপিও উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

যদিও মূল এডিপির আকার ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। এর সঙ্গে সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা যোগ হয়েছে। মূল এডিপির মোট বরাদ্দের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ে লক্ষ্য ধরা হয়েছে। চলতি মাসে শেষ হতে যাওয়া অর্থবছরে মূল এডিপির আকার ছিল ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। সে তুলনায় আগামী অর্থবছরে ৪২ হাজার ৬৩১ কোটি ২৫ লাখ টাকা বেশি বরাদ্দ দেয়া হয়েছে।

নতুন এডিপিতে খাত ভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে। আগামী অর্থবছরে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে পরিবহন খাতে। এ খাতে বরাদ্দ ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা। চতুর্থ সর্বোচ্চ বরাদ্দ ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং পঞ্চম সর্বোচ্চ বরাদ্দ বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা। কৃষি খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৬ হাজার ৬ কোটি টাকা। পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১৩ হাজার ১৫৪ কোটি ৮৪ লাখ টাকা। পানি সম্পদ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৪ হাজার ৩৫ কোটি টাকা। শিল্প খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২ হাজার ২৪ কোটি ৯৫ লাখ টাকা। যোগাযোগ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১ হাজার ৬৫৫ কোটি ৩৬ লাখ টাকা। ক্রীড়া ও সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৪২৬ কোটি ৭৫ লাখ টাকা। গণ সংযোগ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৫২৪ কোটি ২২ লাখ টাকা। জনপ্রশাসন খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২ হাজার ৭২৬ কোটি ৬৩ লাখ টাকা। বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা।

মন্ত্রণালয় ও বিভাগ ভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ। নতুন এডিপিতে স্থানীয় সরকার বিভাগে বরাদ্দ ২১ হাজার ৪৬৪ কোটি ৫৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে বিদ্যুৎ বিভাগ ১৮ হাজার ৮৪৫ কোটি ২৭ লাখ টাকা। তৃতীয় অবস্থানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ১৬ হাজার ৮২০ কোটি ২৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

কয়েকটি উল্লেখযোগ্য মেগা প্রকল্পে বরাদ্দ হচ্ছে। মেগা প্রকল্পের মধ্যে: পদ্মা সেতু প্রকল্পে ৫৫২৪ কোটি ৩৬ লাখ টাকা, মেট্রোরেল প্রকল্পে ৩৪২৫ কোটি ৮৩ লাখ টাকা, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পে ৭৬০৯ কোটি ৮১ লাখ টাকা, রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে ৬৭৭৯ কোটি ৪ লাখ টাকা, মাতারবাড়ী ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ারড বিদ্যুৎ প্রকল্পে ২২২০ কোটি টাকা। দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের নিকটে ঘুমধুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পে ১৫৬১ কোটি ২৪ লাখ টাকা।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh