• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ঘাটতি মেটাতে ব্যাংক ঋণ ২৮ হাজার কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জুন ২০১৭, ১৫:৫৮

২০১৭-১৮ অর্থবছরে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এতে ঘাটতি ধরা হয়েছে ১লাখ ১২ হাজার কোটি টাকা। যা মেটাতে দেশের ব্যাংক খাত থেকে নেয়া হবে ২৮ হাজার ২০৩ কোটি টাকা।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

ঘোষিত প্রস্তাবে ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে ৪ হাজার ৩শ’কোটি টাকা বেশি ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। চলতি অর্থবছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ২৩ হাজার ৯০৩ কোটি টাকা। তবে নতুন প্রস্তাবিত বাজেটে লক্ষমাত্রা ছিল ৩৮ হাজার ৯৩৮ কোটি।

প্রস্তাবিত অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা, যা ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৭ শতাংশ এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৬ শতাংশের বেশি। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা।

এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে কর হিসেবে আসবে দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

এদিকে বাজেট ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা ঋণ নেবে সরকার। এর মধ্যে ব্যাংক থেকে ২৮ হাজার ২০৩ কোটি, সঞ্চয়পত্র থেকে ৩০ হাজার ১৫০ কোটি এবং অন্যান্য খাত থেকে ১ হাজার ৯৯৯ কোটি টাকা।

ব্যাংক ব্যবস্থা মাধ্যমে নেয়া সরকারের ২৮ হাজার ২০৩ কোটি টাকা ঋণের মধ্যে দীর্ঘ মেয়াদি ঋণ (নিট) ২০ হাজার ৮৮৭ কোটি টাকা। আর স্বল্প মেয়াদি ঋণ (নিট) ৭ হাজার ৩১৬ কোটি টাকার প্রস্তাব করেছেন সরকার।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
সংকট থেকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : অর্থমন্ত্রী
অর্থনৈতিক সংকট কেটে গেছে : অর্থমন্ত্রী
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
X
Fresh