• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo
মঞ্চে ফিরছে ‘মাধব মালঞ্চী’
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’
মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের ৪২তম প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অচলায়তন’।   শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রাজধানীর জাতীয় নাট্যশালার মূলমঞ্চে নাটকটি মঞ্চায়ন হবে। নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। আলো ও মঞ্চ ডিজাইনে সাইফুল ইসলাম এবং সংগীত ভাবনা ও প্রয়োগে রয়েছেন নীল কামরুল। নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করছেন শতাব্দী ওয়াদুদ, সানজিদা প্রীতি, শাহানা রহমান সুমি, শাহেদ আলী, ফরহাদ হামিদ, জাহাঙ্গীর আলম ও চেতনা রহমান ভাষা প্রমুখ। শিশুদের ওপর চাপিয়ে দেওয়া শিক্ষাব্যবস্থার শৃঙ্খল থেকে মুক্তির এক আনন্দময় উৎসব রবীন্দ্রনাথের ‘অচলায়তন’। অজড়, অনড় ভারতবর্ষের সমাজে শিশুদের প্রকৃতি বিচ্ছিন্ন করে মন্ত্র মুখস্থ করার এক কঠিন কর্মপ্রয়াসে লিপ্ত করা হয়েছে। ভারতবর্ষের এই শিক্ষাব্যবস্থা নিয়ে যথার্থই চিন্তিত ছিলেন রবীন্দ্রনাথ। তার চিন্তার সঙ্গে যুক্ত হয়েছিল তদানীন্তন ইউরোপীয় শিক্ষাব্যবস্থা। সে বিষয়গুলোই মূলত ‘অচলায়তনট’-এ তুলে ধরা হয়েছে।
শেষ হাসি হাসলেন তারানা হালিম
প্রাচ্যনাট্যের ২৭ বছর পূর্তিতে মঞ্চায়িত হবে ‘পুলসিরাত’
পারিশ্রমিকের দশ লাখ টাকা ফান্ডে দিলেন তারা
কেরালার থিয়েটার ফেস্টে ‘দ্য মেজারস টেকন’
গ্লোবাল স্টার অ্যাওয়ার্ড পেলেন কামরুজ্জামান মিল্লাত
শিল্প-সংস্কৃতির বিভিন্ন শাখায় অবদান রাখা কৃতি ব্যক্তিদের অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানিত করেছে গ্লোবাল স্টার কমিউনিকেশন।  মঞ্চনাটকে অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন থিয়েটার আর্টের কামরুজ্জামান মিল্লাত। গত শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা ধানমন্ডি ক্লাব মেট্রো শপিং মলে গ্লোবাল স্টার কমিউনিকেশন আয়োজিত ‘বাংলাদেশ বিনির্মাণে চলচ্চিত্র ও পর্যটন শিল্পের ভুমিকা’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে আজীবন সম্মাননা জানানো হয় বর্ষিয়ান অভিনেত্রী দিলারা জামানকে। থিয়েটার আর্টের সাড়া জাগানো নাটক ‘কোর্ট মার্শাল’-এ অভিনয়ের জন্য কামরুজ্জামান মিল্লাত পান শ্রেষ্ঠ মঞ্চ অভিনেতার পুরস্কার। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃনিজামুল হক নাসিম।  বিশেষ অতিথি ছিলেন সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম এ হারুন। তিন দশকেরও বেশি সময় ধরে নাট্যচর্চায় সম্পৃক্ত রয়েছেন কামরুজ্জামান মিল্লাত। থিয়েটার আর্ট ইউনিটের হয়ে অভিনয় করেছেন  কোর্ট মার্শাল, গোলাপজান, আমিনা সুন্দরী, স্বপ্ন দেখো মানুষ, ছায়া চক্রসহ আরও বেশ কিছু নাটকে। দলের হয়ে দেশ-বিদেশে পাঁচ শতাধিক নাটকের প্রদর্শনীতে অভিনয় করেছেন তিনি। কামরুজ্জামান মিল্লাত বর্তমানে থিয়েটারের আর্ট ইউনিটের সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বিটিভির একজন তালিকাভুক্ত অভিনয়শিল্পী।
অভিনেতা রুবেলকে নিয়ে নির্মাতা অমিতাভ রেজার বিস্ফোরক মন্তব্য
সবাইকে কাঁদিয়ে বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় না ফেরার দেশে চলে গেছেন গুণী অভিনেতা আহমেদ রুবেল। তিনি আর সবার মাঝে নেই, এখনও বিষয়টি মেনে নিতে কষ্ট হচ্ছে অভিনেতার সহকর্মী থেকে শুরু করে ভক্তদেরও। শোকাহত হৃদয়ে রুবেলকে শেষ বিদায় জানালেন তার স্বজন-সহকর্মীরা। অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে মরদেহ আনা হয়েছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে। সেখানে তাকে শেষবারের মতো দেখতে উপস্থিত হয়েছেন দীর্ঘদিনের সহকর্মীরা।  এ সময় আহমেদ রুবেলকে নিয়ে কথা বলতে গিয়ে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেন, আমার জীবনের প্রথম কাজ রুবেল ভাইয়ের সঙ্গে হয়েছিল। তিনি অসাধারণ অভিনেতা ও শক্তশালী ভয়েস আর্টিস্ট ছিলেন। রুবেল ভাই একজন নিঃসঙ্গ মানুষ ছিলেন। মৃত্যুর আগে পেয়ারার সুবাসের টিম ছাড়া আমরা কেউ তার সঙ্গে যোগাযোগ করিনি।  তিনি আরও বলেন, রুবেল ভাইয়ের মৃত্যুতে আমি একটি কথা সবার উদ্দেশে বলতে চাই। আমাদের ধূমপান বন্ধ করা উচিত। অতিরিক্ত ধূমপান ক্ষতিকর। আমি জানি না এখানে এই সময়ে কথাগুলো বলা উচিত হচ্ছে কি না। তবুও বলছি। কেননা আমরা রুবেল ভাইয়ের মতো আর কাউকে হারাতে চাই না।  অমিতাভ রেজা ছাড়াও উপস্থিত ছিলেন নির্মাতা রেদয়ান রনি, নাট্যব্যক্তিত্ব নাসিরুদ্দিন ইউসুফসহ বিনোদন অঙ্গনের একাধিক ব্যক্তিত্ব। এ সময় রুবেলকে ফুলেল শ্রদ্ধা জানানো হয় একাধিক সংগঠনের পক্ষ থেকে।