• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo
এক নারীর কাছে চার পুরুষের পরাজয়!
২ ঘণ্টায় ৩ ভোট
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে টাঙ্গাইলের কালিহাতী, ভূঞাপুর ও ঘাটাইল এ তিন উপজেলায় ভোট গ্রহণ চলছে। এরমধ্যে ভূঞাপুর উপজেলার একটি কেন্দ্রে ১ ঘণ্টায় মাত্র ২টি ভোট এবং উপজেলার টেপিবাড়ী উচ্চবিদ্যালয় কেন্দ্রের একটি নারী বুথে ২ ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৩টি। সরেজমিনে মঙ্গলবার (২১ মে) সকাল ৯টায় ভূঞাপুর সরকারি পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রের মহিলা বুথ কক্ষে এ ২টি ভোট পড়েছে বলে জানান সহকারী প্রিসাইডিং অফিসাররা। এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। এ ছাড়া কেন্দ্রের একটি পুরুষ কক্ষে ভোট পড়েছে ১২টি। অপরদিকে ভূঞাপুর সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের নারী কক্ষে ভোট পড়েছে ২২টি এবং পুরুষ একটি কক্ষে ভোট পড়ে ৪৮টি ওপরে।  অপরদিকে, টেপিবাড়ী উচ্চবিদ্যালয়ে কেন্দ্রে মোট ১১টি বুথে ২টায় ভোট পড়েছে ২৩২টি। তারমধ্যে এ কেন্দ্রের একটি কক্ষের নারী বুথে ২ ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৩টি। একই চিত্র বলরাম উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোটার উপস্থিতিতেও। এ কেন্দ্রে ২ ঘণ্টায় একটি বুথে ভোট পড়েছে ৪টি। ভূঞাপুর সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে কেন্দ্রে প্রিসাইডিং অফিসার আবুল কালাম আজাদ বলেন, সকালে ভোটার উপস্থিতি কম দেখা গেছে। তাই কম ভোট পড়ছে।  তিনি বলেন, আমার কেন্দ্রে নারীর ভোটার রয়েছেন ২ হাজার ৬৮৮ জন। ভূঞাপুর সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার লুৎফর রহমান বলেন, তার কেন্দ্রে পুরুষ রয়েছেন ভোটার ২ হাজার ৫৮টি। বেলা সাড়ে ৯টা পর্যন্ত প্রায় ৪২টির মতো ভোট পড়েছে।  টেপিবাড়ী উচ্চবিদ্যালয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. জাফর ইকবাল জানান, শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে। তবে ভোটারের উপস্থিতি সন্তোষজনক না। একটি নারী বুথে ২ ঘণ্টায় ৩ ভোট পড়ে। সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদ জানান, সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট চলছে। বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বৃদ্ধি পাবে বলে আশা করছি।
টাঙ্গাইলে ছাদ থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু 
পাহাড় হচ্ছে সমতল ভূমি, মাটিখেকোরা বেপরোয়া
বিদ্যুতের মিটার চুরির হিড়িক, টাকা চেয়ে চিরকুটে নম্বর
শ্লীলতাহানির অভিযোগে যুবককে গাছে বেঁধে মারধর
টাঙ্গাইলে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ২ প্রার্থীকে জরিমানা 
টাঙ্গাইলের ভূঞাপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ২ ভাইস চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  রোববার (২ মে) বিকেলে থানা গেটের দেওয়ালে পোস্টার লাগানো তালা প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী মনিরুল ইসলাম তালুকদার বাবুকে একহাজার টাকা ও অপর ভাইস চেয়ারম্যান প্রার্থী টিউবওয়েল প্রতীকের আরিফুল হক আরজুকে এক হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহিমা বিনতে আক্তার এ জরিমানা আদায় করেন। তিনি জানান, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে দেওয়ালে পোস্টার লাগানোর দায়ে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীকে এক হাজার টাকা করে দুই হাজার টাকা জরিমানা করা হয়। পরে প্রার্থী ও তাদের সমর্থকরা এসে পোস্টার ছিঁড়ে ফেলেন।  ভ্রাম্যমাণ আদালতের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
কেন্দ্রে নারীদের লম্বা সারি, কাস্ট বেশি পুরুষ ভোটে
টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ী এ দুই উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল আটটায় যথারীতি ভোটগ্রহণ শুরু হয়। বৃষ্টির কারণে সকালে ভোটার উপস্থিতি অনেকটা কম ছিলো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমতে থাকে। বাড়তে থাকে ভোটার উপস্থিতি। ধান কাটার মৌসুম হওয়ায় পুরুষ ভোটার উপস্থিতি সকাল থেকেই কম। অধিকাংশ সারি নারী ভোটারদের।  তবে ভোট কাস্টের তথ্যে দেখা গেল, পুরুষ ভোটার বেশি কাস্ট হয়েছে। মধুপুর উপজেলার ব্রাহ্মণবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এমন তথ্য পাওয়া যায়। ব্রাহ্মণবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী বলেন, এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৫৩৫। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১ হাজার ৭৮৩ এবং নারী ভোটার ১ হাজার ৭৫২। বেলা ১২টা পর্যন্ত মোট ভোট কাস্ট হয়েছে ৯৯৯টি। নারী ভোট কাস্ট হয়েছ ৪০৯টি ও পুরুষ ভোট কাস্ট হয়েছে ৫৯০টি। এ দিকে ব্রাহ্মণবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়র কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহজালাল জানান, এই কেন্দ্রে মোট ভোটার ৩ হাজার ৬২০। তবে নারী-পুরুষ ভোট কাস্টের হিসেব নেই তার কাছে।  তবে নারী ভোটারদের উপস্থিতি বেশি বলেও জানান তিনি। কেন্দ্রে দায়িত্বরত আনসার সদস্য রফিকুল ইসলাম বলেন, সকাল থেকে আমি এ কেন্দ্রে দায়িত্ব পালন করছি। নারী ভোটারদের উপস্থিতি কম দেখা যাচ্ছে। পুরুষ ভোটাররা ধান কাটায় ব্যস্ত থাকায় হয়তো উপস্থিতি কম। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন তিনজন। এরমধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু (দোয়াত কলম), টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ইয়াকুব আলী (আনারস) ও জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মীর ফরহাদুল আলম মনি (মোটরসাইকেল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন। এ উপজেলায় দুই লাখ ৫৫ হাজার ২১৮ জন ভোটা রয়েছে। এখানে কেন্দ্র রয়েছে ৬০৪টি।  ধনবাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন। এরমধ্যে উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান হারুনার রশিদ হীরা (ঘোড়া), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুই বারের সাবেক পৌরসভার মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন (দোয়াত কলম), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ (মোটরসাইকেল), বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি মেহেদী হাসান রনি (আনারস), সাবেক ছাত্রনেতা আজিজুল ইসলাম (হেলিকাপ্টর) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।  এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। এ উপজেলায়  এক লাখ ৬২ হাজার ৫৫৮ জন ভোটার রয়েছেন। এখানে কেন্দ্র রয়েছে ৬১টি।  টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা মতিয়ুর রহমাম বলেন, দুই উপজেলায় দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২০জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পাঁচ প্লাটুন বিজিবিসহ বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব নির্বাচনে দায়িত্বপালন করছেন।  তিনি আরও বলেন, নির্বাচন সুষ্ঠু হচ্ছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার অভিযোগ পাওয়া যায়নি।
কেন্দ্র ফাঁকা, বাইরে উৎসব
ষষ্ঠ উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নের প্রথম ধা‌পে টাঙ্গাইলে দুটি উপ‌জেলায় ভোটগ্রহণ শুরু হ‌য়ে‌ছে। মৃদু বৃ‌ষ্টি নামার পরও নারী ও পুরুষ ভোটাররা কেন্দ্রে আস‌ছেন ভোট‌ দি‌তে। ত‌বে অধিকাংশ কে‌ন্দ্রেই ভোটার উপ‌স্থি‌তি কম দেখা গে‌ছে। ভোট নি‌য়ে এখন পর্যন্ত কোনো অ‌ভি‌যোগ নেই প্রার্থী ও ভোটার‌দের।  এ দি‌কে কে‌ন্দ্রে তেমন ভোটার উপ‌স্থি‌তি না থাক‌লেও কে‌ন্দ্রের বাইরে উৎসব চলছে। কে‌ন্দ্রের বাইরে যেখান থে‌কে ভোটার‌দের ভোটার নম্বর (ভোটার স্লিপ) দেওয়া হয় সেখা‌নে ভিড় লক্ষ‌্য করা গে‌ছে।  নির্বাচন অবাধ সুষ্ঠু ও নির‌পেক্ষ কর‌তে প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত সংখ‌্যক আইনশৃঙ্খলা বাহিনী নি‌য়োগ করা হ‌য়ে‌ছে। এ ছাড়া প্রত্যেক ইউনিয়‌নে একজন ক‌রে নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট নি‌য়োগ ক‌রা হ‌য়ে‌ছে। একই সঙ্গে এক‌টি উপ‌জেলায় দুজন‌কে জু‌ডি‌শিয়াল ম‌্যা‌জি‌স্ট্রেট নি‌য়োগ করা হ‌য়েছে।  মধুপুর উপ‌জেলার গাংগাইর আহম্মদ আলী মে‌মো‌রিয়াল উচ্চ বিদ‌্যালয়, মির্জাবাড়ীর ব্রাক্ষ্মণবাড়ী সরকা‌রি প্রাথ‌মিক‌ বিদ‌্যালয়, পালবা‌ড়ি সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়সহ বি‌ভিন্ন কে‌ন্দ্রের বাইরে নির্বাচনী উৎসব দেখা গে‌ছে।  ব্রাক্ষ্মণবা‌ড়ি সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য় কেন্দ্রের বাইরে ভোটার‌দের স্লিপ দি‌চ্ছেন ম‌মিনুল ইসলাম। তিনি ব‌লেন, সকাল থে‌কেই ভোটাররা তা‌দের ভোটার স্লিপ নি‌তে আস‌ছেন। কে‌ন্দ্রের বাইরে প্রচুর মানুষ র‌য়ে‌ছে। দলীয় প্রতীক ছাড়াও এ নির্বাচ‌নে মানু‌ষের ম‌ধ্যে উৎসব র‌য়ে‌ছে।  ভোটাররা জানান, বিগত নির্বাচ‌নগু‌লোর চে‌য়ে এবার ভোট হ‌চ্ছে ভিন্নভা‌বে। ভোটাররা বাধাহীনভা‌বে ভোট দি‌তে পার‌ছেন পছ‌ন্দের প্রার্থী‌দের। ফ‌লে ভোট দি‌তে পে‌রে খু‌শি তারা।  ব্রাক্ষ্মণবাড়ী উচ্চ বিদ‌্যাল‌য় কে‌ন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শাহজাহান আলী ব‌লেন, বৃ‌ষ্টির কার‌ণে ভোটার উপ‌স্থি‌তি কম। তারপরও ভোটাররা কে‌ন্দ্রে আস‌ছেন ভোট দি‌তে। ত‌বে কে‌ন্দ্রের বাইরে মানু‌ষের ম‌ধ্যে নির্বাচনী উৎসব শুরু হ‌য়ে‌ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপ‌স্থি‌তিও বাড়‌বে ব‌লে আশা কর‌ছি।
বৃষ্টি কমিয়েছে ভোটার উপস্থিতি 
উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে টাঙ্গাইলের দুটি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে।  বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। এ নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় প্রার্থী ও ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। বৃষ্টির কারণে সকালের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়বে বলে মনে করছেন নির্বাচন সংশ্লিষ্টরা। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, প্রথম ধাপে টাঙ্গাইলের ধনবাড়ী ও মধুপুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে চেয়ারম্যান প্রার্থী ৮ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৭ জন। ধনবাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৫৮৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭৯ হাজার ৯০২ জন এবং মহিলা ভোটার ৮২ হাজার ৬৮৬ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬১ টি এবং ভোট কক্ষের সংখ্যা ৪২৯ টি। এ দিকে মধুপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৫ হাজার ২১৮ জন এবং তৃতীয় লিঙ্গের ১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৭ হাজার ৪১৯ জন এবং মহিলা ভোটার ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৯০ টি এবং ভোট কক্ষের সংখ্যা ৬০৪ টি। জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহামামদ মতিয়ুর রহমান বলেন, প্রথম ধাপে নির্বাচনের সকল প্রস্তুতি শেষে টাঙ্গাইলের দুটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের পরিবেশ অবাধ ও সুষ্ঠ করতে ইতিমধ্যে ৫ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‌্যাব, প্রতিটি কেন্দ্রে ৪ জন পুলিশ, ১৫ জন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও দুটি উপজেলায় একজন করে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। আশা করছি সুষ্ঠ ও সুন্দরভাবে নির্বাচন সম্পন্ন করতে পারব। উল্লেখ্য, প্রথম ধাপে টাঙ্গাইলের তিনটি উপজেলা ধনবাড়ী, মধুপুর ও গোপালপুর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু গোপালপুর উপজেলায় ম‌হিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ম‌রিয়ম আখতার মুক্তা গত শুক্রবার (২৬ এপ্রিল) ময়মন‌সিংহ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে চি‌কিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ ক‌রেন। পরে গত রোববার নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে গোপালপুর উপজেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত ঘোষণা করেন।
টাঙ্গাইলে কাভার্ডভ্যান-ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, চালক নিহত
টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ‌্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে চালক নিহত হ‌য়ে‌ছেন। এ ঘটনায় গুরুতর আহত হ‌য়ে‌ছেন আরও দুজন। আহত‌দের উদ্ধার ক‌রে টাঙ্গাইল জেনা‌রেল হাসপাতা‌লে পা‌ঠানো হয়েছে।  মঙ্গলবার (৭ মে) ভোর ৫টার দি‌কে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধ‌ু সেতু মহাসড়‌কের উপ‌জেলার সরা‌তৈল এলাকায় এ সংঘ‌র্ষের ঘটনা ঘ‌টে। তাৎক্ষণিক হতাহ‌ত‌দের প‌রিচয় পাওয়া যায়‌নি। এ দি‌কে দুর্ঘটনার কার‌ণে মহাসড়‌কে যান চলাচল বন্ধ হ‌য়ে‌ যায়। এতে করে মহাসড়‌কের উভয়পাশে চার কি‌লো‌মিটার এলাকায় তীব্র যানজ‌টের সৃ‌ষ্টি হয়। পরে ক্ষ‌তিগ্রস্ত যানবাহন দুটি উদ্ধার করে সরিয়ে নেওয়া হলে মহাসড়‌কে যানবাহন চলাচল শুরু হয়। বঙ্গবন্ধ‌ু সেতুপূর্ব থানার উপ‌প‌রিদর্শক (এসআই) লিটন মিয়া জানান, ঢাকাগামী ট্রা‌কের সঙ্গে উত্তরবঙ্গগামী কাভার্ডভ‌্যা‌নের মু‌খোমু‌খি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে ট্রা‌ক চালক মারা যান। এ ছাড়া কাভার্ডভ‌্যা‌নের চালকসহ আরও দুজন গুরুতর আহত হন। আহত‌দের দ্রুত উদ্ধার ক‌রে টাঙ্গাইল জেনা‌রেল হাসপাতা‌লে পাঠা‌নো হ‌য়ে‌ছে। নিহত ট্রাক চাল‌কের প‌রিচয় পাওয়া যায়‌নি।  আইনি প্রক্রিয়া শে‌ষে মর‌দেহ নিহত স্বজন‌দের কা‌ছে হস্তান্তর করা হ‌বে বলেও জানান তিনি।
চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা
একাই অজু করে আদায় করেন তাহাজ্জুদ নামাজ। শরীরের চামড়ায় পড়ে গেছে ভাঁজ, বয়সের ভারে অনেকটাই গেছেন কুজিয়ে। ১৩৫ বছর পার করেও হাঁটছেন নিজ পায়ে। চলাফেরায় লাগছে না চশমা। বছর কয়েক আগেও স্মৃতি ও শ্রবণ শক্তি দুটোই ছিল প্রখর। দেশের সবচেয়ে বয়স্ক নারীদের একজন টাঙ্গাইলের তাম্বিয়াতুন নেছা। ৩১ বছর আগেই হারিয়েছেন স্বামী রিয়াজ উদ্দিন আহমেদকে। তাম্বিয়াতুন নেছার স্বামীও বেঁচে ছিলেন ১১০ বছর। বিয়ের ১০ বছর পর জন্ম নেয় প্রথম সন্তান লাইলী বেগম। সেই সন্তানের বয়সও প্রায় একশ ছুঁই ছুঁই। চার ছেলে দুই মেয়ে, তারাও সবাই প্রায় সত্তর থেকে আশির ঊর্ধ্বে। এখন ৬৯ জন সদস্যের পরিবার তাম্বিয়াতুন নেছার। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের শেখশিমুল গ্রামের বাসিন্দা তাম্বিয়াতুন নেছা ৭ সন্তানের জননী। তাম্বিয়াতুন নেছা এখনও একাই অজু করার মতো শক্তি সামর্থ্য রাখেন। রোজাসহ নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি আদায় করেন গভীর রাতে তাহাজ্জুদ নামাজ। চশমা ছাড়াই প্রতিনিয়ত করতে পারেন কোরআন তেলাওয়াত। পাঁচ প্রজন্ম দেখে যাচ্ছেন প্রবীণ এ নারী। বয়স জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ১১৯ বছর হলেও তা মানতে নারাজ পরিবারের সদস্যরা। তাদের দাবি ভোটার তথ্য সংগ্রহকারী অনুমান করেই তার জন্ম সাল ১৯০৫ দিয়েছিলেন। এখন তার বয়স ১৩৫। পরিবারের সবাই মিলে সেবা যত্ন করেন তার। উৎসাহ দিয়ে বড় ছেলের ঘরের নাতিকে বানিয়েছেন ইউপি চেয়ারম্যান। তাম্বিয়াতুন নেছাকে ঘিরে খুশিতে আত্মহারা সবাই। সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় সবার কাছে দোয়া চেয়েছেন পরিবারের সদস্যরা। তাম্বিয়া খাতুনের ভালোবাসার কথা জানালেন এলাকাবাসীও। এদিকে ঘাটাইলের ইউপি চেয়ারম্যান রেজাউল করিম মটু তার দাদির উৎসাহে ইউপি চেয়ারম্যান হওয়ার কথা জানিয়ে সবার কাছে দোয়া চেয়েছেন। দেশের সবচেয়ে বেশি বয়স্ক নারীর খেতাব পাবেন তাম্বিয়াতুননেছা। এমন প্রত্যাশা পরিবারের।