• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

নাদাল না, চ্যাম্পিয়ন ফেদেরার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জানুয়ারি ২০১৭, ১৯:১০

চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে শিরোপা জিতলেন রজার ফেদেরার। এ নিয়ে ৫ বছর পর গ্র্যান্ডস্ল্যাম জিতলেন এ সুইস কিংবদন্তি। এরই সঙ্গে তার ঝুলিতে যোগ হলো ১৮তম গ্র্যান্ডস্ল্যাম।

রোববার মেলবোর্ন পার্কের রড ল্যাভার অ্যারেনায় ৬-৪, ৩-৬, ৬-১, ৩-৬, ৬-৩ গেমে জেতেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেনে এটি তার পঞ্চম শিরোপা। ১৭তম বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করেন তিনি। শুধু তাই নয়, হাঁটুর চোটের কারণে ৬ মাস পর এ টুর্নামেন্ট দিয়েই কোর্টে ফেরেন টেনিস সেনসেশন।

এ জয় দিয়ে অনন্য রেকর্ড গড়েছেন রজার ফেদেরার। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ৪ গ্র্যান্ডস্ল্যামের ৩টিতে ৫বার করে চ্যাম্পিয়ন হলেন তিনি। এছাড়া টেনিসের উন্মুক্ত যুগে গ্র্যান্ডস্লাম জয়ী দ্বিতীয় বয়সী খেলোয়াড় হলেন ৩৫ বছরের টেনিস সেনসেশন। এ রেকর্ডটি এখনো দখলে রয়েছে কেন রোজওয়ালের। ১৯৭২ সালে ৩৮ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেন জেতেন তিনি।

এখন পর্যন্ত ৩৪ বার মুখোমুখি হয়েছেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। এর মধ্যে ২৩টি জিতেছেন নাদাল আর ১১টিতে ফেদেরার। আর গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে মোট ৯বার মুখোমুখি হন তারা। এর অধিকাংশই জেতেন নাদাল। দু’মহারথীর লড়াইয়ে এটি ফেদেরারের তৃতীয় গ্র্যান্ডস্ল্যাম জয়। তবে মোট গ্র্যান্ডস্ল্যাম জয়ের দৌড়ে পিছিয়ে রয়েছেন নাদাল। এখন পর্যন্ত তার এ সংখ্যা ১৪টি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh