• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সাকিব-মুস্তাফিজকে নিয়ে মহাটেনশনে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ ডিসেম্বর ২০১৬, ১৭:০৭

মাঠের লড়াই যতোই এগিয়ে আসছে, ততোই তুঙ্গে উঠছে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ নিয়ে আলোচনার পারদ।বিদেশের মাটিতে পারবে তো টাইগাররা দেশের সাফল্য ধরে রাখতে? নাকি দীর্ঘদিন পর ভিন্ন কন্ডিশনে খেলতে গিয়ে নাকানিচুবানি খাবে তারা? স্পিন বিষে কিউই ব্যাটসম্যানদের ঘায়েল করা যাবে তো নাকি দলটির পেসারদের গতির ঝড়ে উড়ে যাবেন তামিমরা। এরকম হাজারো চিন্তা ভার করে বসেছে দেশের কোটি ক্রিকেট ভক্ত-সমর্থকদের মনে। তাদের জন্য সুখের বার্তা।

বাংলাদেশকে নিয়েও মহাটেনশনে নিউজিল্যান্ড। বিশেষ করে টাইগার দু’ক্রিকেটার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং পেস সেনসেশন মুস্তাফিজুর রহমানকে নিয়ে ভীষণ চিন্তিত স্বাগতিকরা।

এরই মধ্যে বিশ্ব ক্রিকেটে নিজের জাত চিনিয়েছেন সাকিব আল হাসান। বলতে গেলে এখন বিশ্ব ক্রিকেটে উজ্জ্বল নক্ষত্রের নাম সাকিব। ব্যাটে-বলে জ্বলে উঠলে নিজের দিনে যেকোনো দলের জন্যই তিনি আতঙ্ক। যেকোনো বোলারের বিপক্ষে ব্যাট হাতে যেমন রূদ্রমূর্তি ধারণ করতে পারেন, তেমনি পারেন বল হাতে ব্যাটসম্যানদের ঘুম হারাম করে তুলতে। আসছে সিরিজে তিনি নিউজিল্যান্ডের জন্য হুমকি হতে পারেন-বিষয়টি বেশ টেনশনে ফেলেছে নিউজিল্যান্ড কোচ মাইক হেসনকে।

৩ ফরম্যাটের ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার যেকোনো দলকেই বিপদে ফেলতে পারেন। হেসন বললেন, এ মূহুর্তে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার বাঁহাতি স্পিন এবং মিডলঅর্ডারে ব্যাটিং ধ্বংসাত্মক। স্বাভাবিক কারণে তাঁকে নিয়ে আমাদের আলাদা করে ভাবতেই হবে।

সাকিব ছাড়াও সদ্যই চোট থেকে ফেরা কাটার-মাস্টার মুস্তাফিজুর রহমানকে নিয়েও চিন্তিত নিউজিল্যান্ড কোচ। বললেন, এ বছর মুস্তাফিজ আইপিএলে যে ঝড় বইয়ে দিয়েছে, তাতে মনে হচ্ছে আসছে দিনে বিশ্ব ক্রিকেটে সে অনেক বড় তারকা হিসেবে নিজেকে মেলে ধরবে। ইনজুরি থেকে ফিরেছে সে। খেলায় কতোটা ভূমিকা রাখতে পারবে, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তবে খেলতে পারলে আমাদের বেশ ভোগাবেন।

অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে মুস্তাফিজ খেলতে পারবেন কি না তা নিয়ে সংশয় এখনো কাটেনি। চোট থেকে সেরে উঠলেও ম্যাচ খেলার মতো এখনো পুরোপুরি ফিট নন বোলিং বিস্ময়।

আসছে ২৬ ডিসেম্বর ওয়ানডে দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু হবে। আসরের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে ২৯ ও ৩১ ডিসেম্বর। ৩টি টি-২০ হবে ৩, ৬ ও ৮ জানুয়ারি। আর ২টি টেস্ট হবে ১২ থেকে ১৬ এবং ২০ থেকে ২৪ জানুয়ারি।

অস্ট্রেলিয়ার সিডনিতে ৯ দিনের অনুশীলন ক্যাম্প শেষে ২৩ সদস্যের দল এখন নিউজিল্যান্ডে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সিডনিতে ২টি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। এর মধ্যে একটিতে হার, অন্যটিতে জয় এসেছে। প্রস্তুতি ক্যাম্পটি কাজে লাগবে বলে আশা করছেন বাংলাদেশ ক্রিকেট সংশ্লিষ্ট সবাই।

এদিকে, চোখে সার্জারির পর খেলার জন্য ফিট না হয়ে ওঠায় নিউজিল্যান্ড দল থেকে ছিটকে পড়েছেন রস টেলর। তার জায়গায় ৬ বছর পর ওয়ানডে দলে ফিরেছেন নেইল ব্রুম। অফফর্মের কারণে ওয়াটলিং-ও নেই ওয়ানডে দলে। বাধ্য হয়ে নিউজিল্যান্ড নির্বাচক কমিটি লুক রনচিকে নিয়েছে ১৩ সদস্যের দলে। ফলে ২৬ ডিসেম্বর থেকে বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে পূর্ণ শক্তির দল পাচ্ছে না নিউজিল্যান্ড। এ নিয়েও ভীষণ চিন্তায় রয়েছেন কিউই কোচ মাইক হেসন।

এছাড়া টি-২০ বাদ দিলে অন্য দু’ ফরম্যাটের ক্রিকেটে বছরটা ভালো কাটেনি নিউজিল্যান্ডের। টেস্ট, ওয়ানডেতে জয়ের চেয়ে হারের পাল্লাই ভারী। ১৫টি ওয়ানডে ম্যাচে ৭টি জয়। হার ৮টি। আর ১১ টেস্টে ৪ জয়ের পাশে হার ৬টি।

অন্যদিকে, এ বছর নিউজিল্যান্ডের পারফরম্যান্সের ওপরে আছে বাংলাদেশের গ্রাফ। ইংল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজ ১-১ ড্র। ৬টি ওয়ানডে ম্যাচে ৩ জয়ের পাশে ৩ হার। তার ওপর গেলো ২ বছর বদলে যাওয়া বাংলাদেশ দলের পারফরম্যান্সটাও মাথায় রাখতে হচ্ছে নিউজিল্যান্ড কোচকে। মূলত এ কারণেই বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ মানছেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh