• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

রাজকোটে রাজার আবির্ভাব

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ অক্টোবর ২০১৮, ১৮:৪১

পৃথ্বী শ অভিষেকেই যেভাবে নিজেকে উপস্থাপন করলেন সেটা শচীন টেন্ডুলকারও পারেননি। পৃথ্বী'র বয়স মাত্র ১৮ বছর ৩২৯ দিন। এরইমধ্যে তরুণ এই ব্যাটসম্যান নামের পাশে লিখে ফেললেন অনেক রেকর্ড।
রঞ্জী ট্রফি আর দুলিপ ট্রফির অভিষেকে শতক, ইরানি ট্রফি বাদ দিয়ে আবার আন্তর্জাতিক টেস্ট অভিষেকে শতক। যেখানে শচীনের সঙ্গে অমিলটা শুধু ইরানি ট্রফি আর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে।

ভারতের ‘ক্রিকেট ঈশ্বর’ খ্যাত শচীন রঞ্জী, দুলিপ আর ইরানি ট্রফির অভিষেকে হাঁকিয়েছিলেন শতরানের ইনিংস। পৃথ্বী শুধু বাদ গেলেন ইরানি ট্রফিতে।

পৃথ্বী'র বয়স যখন ৮ বছর তখনই তার ব্যাটিংয়ে মুগ্ধ হয়েছিলেন মাস্টার ব্লাস্টার। কোনও এক বন্ধুর অনুরোধে শচীন দেখা করেন পৃথ্বী'র সঙ্গে। সেখানে দুজনে মিলে সময়ও কাটিয়েছিলেন।

এরপর পৃথ্বীকে পরামর্শ দেন, যে কোচই আসুক তার ব্যাটিংয়ের ধরণ যেন পরিবর্তন না করে। সেসময় শচীন এও বলেছিলেন, পৃথ্বী ঈশ্বরের দেয়া পরিপূর্ণ একটা প্যাকেজ।

২০১৩ সালে ৫৪৬ রানের এক অসাধারণ ইনিংস খেলেছিলেন পৃথ্বী। মুম্বাইয়ের হ্যারিশ শিল্ডে আন্তঃস্কুল ম্যাচে খেলা ওই ইনিংসটির জন্য লিটল মাস্টারের হাত থেকে পুরস্কারও তুলে নিয়েছিলেন।

পেরিয়ে গেছে বেশ কয়েকটি বছর। এখনও রয়ে গেছে সেই শচীনের পৃথ্বী বন্দনা। আজ বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নেমেই ডান-হাতি এই ব্যাটসম্যান শতক হাঁকানোর পর শচীন টুইট করেন, অভিষেকে এমন আক্রমণাত্মক ব্যাটিং সত্যিই মনোমুগ্ধকর। এভাবেই ব্যাটিংটা চালিয়ে যাও পৃথ্বী!

১৫৪ বলের ইনিংসে এই ওপেনারের স্ট্রাইক রেট ৮৭। ১৩৪ রান করতে বাউন্ডারি হাঁকিয়েছেন ১৯টি। নেই কোনও ওভার বাউন্ডারি।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়েছে রাজকোটে। নিজেদের মাঠে টস জিতে ব্যাটিং নেয়াটা ভারতীয়দের পুরনো রীতি। আজও সেটাই হলো। কিন্তু ব্যাটিংয়ের শুরুটা লোকেশ রাহুলের বিদায়ে।

ইনিংসের শুরুর ওভারে শেনন গ্যাব্রিয়েলের ওভারের শেষ বলে লেগ বিফোর হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন লোকেশ।

দিনের শুরুটা ভারতের হতাশায় হলেও দিন শেষে প্রশ্ন, কত রানে গিয়ে থামবে ভারত?

পৃথ্বী'র শতকের সঙ্গে পাল্লা দিয়ে চেতেশ্বর পূজারাও তুলে নেন অর্ধশত রান। ১৩০ বলে খেলেন ৮৬ রানের ইনিংস।

মাঝে আজিঙ্কা রাহানের ইনিংস ৪২ রানে থেমে গেলেও দিনশেষে ৭২ রানে অপরাজিত আছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের সঙ্গে দ্বিতীয় দিন শুরু করবেন ঋষভ পন্থ।

প্রথম দিনে ৪ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮৯ ওভারে ৩৬৪ রান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১ উইকেট করে নেন শেনন গ্যাব্রিয়েল, শেরমান লুইস, দেবেন্দ বিষু ও রোস্টন চেজ।

আরও পড়ুন :

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh