• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কি শুধুই ভারত?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৬
ছবিতে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে শ্রীলঙ্কান দুই সমর্থক গায়ান সেনানায়েক, মোহাম্মদ নিলাম। পাকিস্তানের বশির চাচা ও ভারতের সুধীর গৌতম

নিদাহাস ট্রফির ফাইনালের কথা মনে পড়ে? গোটা ম্যাচজুড়ে উত্তেজনার পারদ উঠে গিয়েছিল তুঙ্গে। সেদিন ফাইনালে বাংলাদেশ-ভারতের ম্যাচটা ছিল সমানে সমান। কারা জিতবে সেটা নিশ্চিত করা যাচ্ছিল না শেষ বল পর্যন্ত। মাঠে যখন লড়ছিল দুই ফাইনালিস্ট তখন সব চাপিয়ে ধরা পড়ছিল ফাইনালে না যাওয়ার হতাশায় ভুগতে থাকা শ্রীলঙ্কান সমর্থকদের।

ভারতীয়রা যখন চ্যাম্পিয়ন হয়েই যায় তখন দেখা যায় শ্রীলঙ্কা ক্রিকেটের ‘আইকন’ সমর্থকরা নিজেদের দেশের পতাকা নিয়ে মাঠে নেমেছেন ভারতকে সমর্থন দিতে।

ওই টুর্নামেন্টের অঘোষিত সেমিফাইনালে বাংলাদেশের কাছে হেরেছিল লঙ্কানরা গ্যালারিতেও কিছু বাংলাদেশির সমর্থকের গায়ে হাত তোলার ঘটনা শোনা যায়।

এখান থেকেই মূলত বাংলাদেশ ক্রিকেটের বন্ধু দেশটির সমর্থকরা কট্টর প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনালেও টাইগারদের কাছে হেরেছে পাকিস্তান। দেশটির সাবেক তারকারা মাশরাফিদের বন্দনা করলেও তারা কোনও না কোনও সময় কটাক্ষ করেছে বাংলাদেশের ক্রিকেটকে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ঘাঁটলে দেখা যায়, চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের সমর্থকরা একই সুরে গাইছে বাংলাদেশের নিন্দা। এতো গেল ভারত আর পাকিস্তানের কথা।

প্রথমবারের মতো ফাইনালে উঠার স্বপ্ন দেখছিল এশিয়ার ক্রিকেটের উঠতি পরাশক্তি আফগানিস্তান। শ্রীলঙ্কা আর বাংলাদেশকে হারিয়ে যে উদ্যমে টুর্নামেন্ট শুরু করেছিল আফগানরা তাতে ফাইনালে খেলাটা খুব কঠিন ছিলও না।

সুপার ফোরে জিততে জিততে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পরও সুযোগ ছিল বাংলাদেশকে হারিয়ে ফাইনালে যাওয়াটা।

কিন্তু মুস্তাফিজের ওভারের শেষ বলে তিন রান না নিতে পারার আক্ষেপটা তাদেরও পোড়াচ্ছে ঠিকই। অন্যদিকে এশিয়া কাপের ১৪তম আসরের প্রথম ম্যাচে টাইগারদের বিপক্ষে বড় হারের লজ্জা পাওয়া লঙ্কানরাও একই পথের পথিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ক্রিকেট বিষয়ক যেকোনো পেজে একটু চোখ বুলালে পরিষ্কার ধারণা পাওয়া যাবে দলগুলোর সমর্থকরাও যে বর্তমান চ্যাম্পিয়ন ভারতকেই সমর্থন দিতে চলেছে!

তাতে যে বাংলাদেশ-ভারত ফাইনালে টাইগারদের সমর্থনে ভাটা পড়বে তাও কিন্তু না। সংযুক্ত আরব আমিরাতে থাকা প্রবাসীদের চাপ সামলে উঠতেই তো দিশেহারা এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তাছাড়া দেশ থেকেও প্রিয় দলের সমর্থনে মরুর বুকে পাড়ি জমিয়েছেন অনেকে টাইগার সমর্থক।

তবে হলফ করে বলাই যায় আজকের ফাইনালে বাংলাদেশ-ভারতের মাঠের লড়াইয়ের বাইরেও চলবে অন্যরকম লড়াই।

আরও পড়ুন :

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh