• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইংলিশদের চুরি করে জেতানো হয়েছে: ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুলাই ২০১৮, ১৬:১৪

চুরি করে হারানো হয়েছে কলম্বিয়াকে, ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দক্ষিণ আমেরিকার দেশটির ম্যাচ দেখার পর এমনই উপলব্ধি ‘ফুটবল ঈশ্বর’ খ্যাত দিয়েগো ম্যারাডোনার। আর্জেন্টাইন কিংবদন্তি জানান কোনও মতেই পেনাল্টি প্রাপ্য ছিল না ইংলিশদের। ‘চুরি’ করে ওই পেনাল্টি পাইয়ে দেয়া হয়েছে ১৯৬৬ সালের চ্যাম্পিয়নদের। বরং সে ক্ষেত্রে ফাউল ছিল অধিনায়ক হ্যারি কেনেরই।

ইংলিশদের কাছে ওই ম্যাচে হেরে বিদায় নেয় লাতিন দেশটি। টাইব্রেকারে গোল মিস করেন কলম্বিয়ার দলের দুই সদস্য মাতেউস উরিবে এবং কার্লোস বাক্কা।

হোসে পেকারম্যানের শিষ্যদের বিশ্বকাপ থেকে ছিটকে যাবার পরই ওই দুই ফুটবলারের উদ্দেশে হত্যার হুমকি দেয় দেশটির ফুটবল সমর্থকরা।

ম্যারাডোনা বলেন, মঙ্গলবার মনে রাখার মতো এক চুরি দেখলাম। কলম্বিয়ার সমর্থকদের জন্য সত্যিই আমার খারাপ লাগছে। আমি দেশটির সমর্থকদের কাছে অনুরোধ করছি, দয়া করে ফুটবলারদের দোষ দেবেন না।

একাধিক ভুল সিদ্ধান্তের জন্য ওই ম্যাচের রেফারি মার্ক গেইগারকেও তীব্র আক্রমণ করেছেন ফিফা ঘোষিত গেলো শতাব্দির সেরা ফুটবলার। পাশাপাশি সাবেক রেফারি এবং বর্তমানে ফিফার রেফারি ইনস্ট্রাকটর পিয়েরেলুইজি কলিনাকে নিয়েও তীব্র সমালোচনা করেছেন দ্য গোল্ডেন বয় খ্যাত এই তারাকা।

--------------------------------------------------------
আরও পড়ুন : টেস্টের ইতিহাসে যত লজ্জা
--------------------------------------------------------

৫৭ বছর বয়সী এই তারকা স্পষ্ট জানিয়ে দেন, যোগ্যতা দেখে বা অভিজ্ঞতা দেখে নয়, গুগলের সাহায্য নিয়ে রেফারি নির্বাচন করেন কলিনা।

এমনিতেই ম্যারাডোনার সঙ্গে ইংল্যান্ডের সম্পর্ক খুব একটা ভাল নয়। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে জয় পায় আর্জেন্টিনা। ওই ম্যাচের প্রথম গোলটি ইতিহাসের বিতর্কিত ‘হ্যান্ড অব গড’ নামে পরিচিত। আর দ্বিতীয়টি ‘গোল অব দ্য সেঞ্চুরি’ নামে খ্যাতি লাভ করে। দুটি গোলই করেছিলেন সেসময়কার আলবিসেলেস্তদের অধিনায়ক।

তরুণ তুর্কির অসামান্য পারফরম্যান্সেই আশা শেষ হয়েছিল ত্রি লায়ন্সদের। আর সামনে থেকে নেতৃত্ব দিয়েই দলকে দ্বিতীয় বিশ্বকাপে শিরোপা এনে দিয়েছিলেন ম্যারাডোনা।

আরও পড়ুন :

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh