• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মার্সেলোর বদলে কে?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ জুলাই ২০১৮, ১২:৩৩
গ্রুপের শেষ ম্যাচে চোট পেয়ে মাঠ ছাড়ছেন মার্সেলো

আর্জেন্টিনা আর পর্তুগালের ম্যাচে চোখ ছিলো সারাবিশ্বের। নিশ্চিত যে ব্রাজিল দলও বিশেষ নজর রেখেছিলো ম্যাচ দুটিতে। হতাশায় চুরমার হওয়া লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে রাশিয়া থেকে বিদায় নিতে দেখেছেন নেইমাররা। আজ সোমবার রাত আটটায় মেক্সিকোর মুখোমুখি হবার আগে দলকে বাড়তি সতর্ক করেছেন কোচ তিতে।

উওর আমেরিকার দেশটি কোনও কারণেই হোক ব্রাজিলের গাঁট বলে পরিচিত। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বারবার নাস্তানাবুদ হয়েছে এল তিরিদের‌ কাছে।

সামারায় সেলেকাওদের পাশাপাশি প্রস্তুতি সেরেছেন জাভিয়ার হার্নান্দেজরা। শেষ আটে যাওয়ায় লড়াইয়ে কেউই ছাড় দিতে রাজি নন।

ব্রাজিল দলের অনুশীলনে যোগ দিয়েছিলেন মার্সেলো। গেলো ম্যাচে চোটের কবলে পড়ে মাঠ ছাড়তে হয় রিয়াল মাদ্রিদের এই তারকা ডিফেন্ডারের। মেক্সিকানদের মোকাবিলায় তৈরি হয়েছেন নেইমার, কাসেমিরো, জেসুস, থিয়াগো সিলভারাও।

যদিও ব্রাজিল বস নিশ্চিত করেছেন, পুরোপুরি ফিট না হবার কারণে মূল একাদশে সুযোগ পাচ্ছেন না মার্সেলো। তার বদলে দলে ফিরছেন অ্যাতলেটিকো মাদ্রিদের তারকা ফিলিপে লুইস।
--------------------------------------------------------
আরও পড়ুন : বিদায় ইনিয়েস্তা
--------------------------------------------------------

চার বছর আগে নিজেদের মাঠে গ্রুপ পর্যায়ে মেক্সিকোর গোলকিপার ওচোয়ার দুরন্ত পারফরমেন্সের কারণে আটকে গিয়েছিল ব্রাজিল। মেক্সিকোর কোচ অসোরিও এবারও লাতিন দেশটিকে নির্ধারিত সময়ে গোল করতে না দেওয়ার কৌশল নিতে পারেন।

ম্যাচটা টাইব্রেকারে নিয়ে গেলে মেক্সিকো কিছুটা সুবিধাজনক অবস্থায় থাকবে, গোলকিপার ওচোয়ার ব্যক্তিগত দক্ষতার জন্য। তবে আগাগোড়া ডিফেন্সে ভিড় বাড়িয়ে ব্রাজিলের মতো দলের গোল পাওয়া যে রোখা যাবে না, সেটা ভালই জানেন মেক্সিকান কোচ।

অন্যদিকে জার্মানি ম্যাচের মতো প্রচণ্ড গতির প্রতি আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিলের বিরুদ্ধে বাজিমাত করতে গেলে হিতে বিপরীত হবে, সেটাও ভেবে ভারসাম্যমূলক ফুটবলে জোর দিচ্ছেন তিনি। জার্মানি ও কোরিয়ার বিরুদ্ধে জেতার পর সুইডেন ম্যাচে ০-‌৩ গোলে হারটা চোখ খুলে দিয়েছে।

অসোরিওর ভাবনায় শুধু নেইমার নেই। বরং তার মতে, কুতিনহো‌সহ একাধিক গোল করার লোক আছে ব্রাজিলের এই দলে। তাই অঙ্ক কষেই আক্রমণে যেতে হবে ব্রাজিলের বিরুদ্ধে।

ভিন্ন অঙ্ক কষছেন ব্রাজিল কোচ তিতেও। তবে তিনি গুটিয়ে থাকা ফুটবলে যে বিশ্বাসী নন, সেটা এরইমধ্যেই গ্রুপের তিনটি ম্যাচে বুঝিয়েছেন। এর আগে তার গুরু স্কোলারি ও দুঙ্গা ব্রাজিলের কোচ থাকার সময় মেক্সিকোর নাছোড়বান্দা মনোভাবের সামনে ঝামেলায় পড়েছেন। হার মানতে হয়েছে। তিতে তাই যেনো একটু বেশিই সতর্ক।

এদিকে নেইমার ফিট হয়ে গেলেও ডগলাস কোস্তা, দানিলোর পর মার্সোলোর চোট চিন্তায় ফেলেছিল ব্রাজিল শিবিরকে। রিজার্ভ বেঞ্চের শক্তিটাই তিতের মস্ত ভরসা। বললেন, কে শুরু করল, সেটা বড় কথা নয়, কে কেমন খেলল সেটা আসল। আগে নামুক, আর পরে।

নেইমারের পাশে ফিলিপে লুইস

তিতে এদিনও জোরের সঙ্গে বললেন, নেইমারের ওপর ম্যাচ জেতানোর ভার চাপালে চলবে না। এখন আমাদের একটাই লক্ষ্য, যাবতীয় আবেগ সরিয়ে খেলার ওপর নিয়ন্ত্রণ রেখে ম্যাচ বের করা।'

রোদের তেজে এমনিতেই সামারা প্রচণ্ড উত্তপ্ত। ব্রাজিল-‌মেক্সিকো ম্যাচ ঘিরে সামারা এরিনার সবুজ ঘাসেও দুই পক্ষের ফুটবলারের পায়ে আগুন ঝরার অপেক্ষায়।‌

ব্রাজিল একাদশ

অ্যালিসন (গোলরক্ষক), থিয়াগো সিলভা, মিরান্ডা, ফিলিপে লুইস, ফগনার, কাসিমিরো, কুতিনহো, পাওলিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল জেসুস, নেইমার।

মেক্সিকো একাদশ

গুইলের্মো ওচোয়া (গোলরক্ষক), হেক্টর মোরেনো, কার্লোস স্যালসেদো, হেসুস গ্যালার্ডো, এডসন আলভারেজ, কার্লোস ভেলা, আন্দ্রেস গুয়ার্দাদো (অধিনায়ক), হেক্টর হেরেরা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হার্ভিং লোজানো, মিগুয়েল লাইয়ুন।

আরও পড়ুন :

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh