• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অশ্রুসিক্ত নয়নে বিদায় নিলেন মাশ্চেরানো

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুন ২০১৮, ২৩:১৩

আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি এবারও দেশের হয়ে ট্রফির খরা কাটাতে পারলেন না। কোনোমতে লিগের পর্বের বাধা টপকাতে পারলেও দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে আজ শনিবার ফ্রান্সের হেরে বিশ্বকাপ থেকে বাদ পড়তে হলো।

ইউরোপের দেশটির কাছে ৪-৩ গোলে হার মানতে হয়েছে হোর্হে সাম্পাওালির শিষ্যদের। এই ম্যাচে গোল পেলেন না গত বিশ্বকাপে গোল্ডেন বল জয়ী মেসি। জোড়া গোল করে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে টেক্কা দিলেন তরুণ তুর্কি কিলিয়ান এমবাপে। প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) এই স্ট্রাইকার আজ একটি অসাধারণ নজির গড়লেন।

১৯৫৮ বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে ১৭ বছর ৮ মাস বয়সে জোড়া গোল করেছিলেন পেলে। তারপর এই প্রথম একজন তরুণ ফুটবলার বিশ্বকাপের ম্যাচে অন্তত দু’টি গোল করলেন। মেসির ‘পতনের দিনে’ ফুটবল বিশ্বে নয়া নক্ষত্র হিসেবে ১৯ বছর ৮ মাস বয়সী এমবাপের উদয় হলো।

এই ম্যাচের শুরু থেকেই টানটান উত্তেজনা ছিল। ৯ মিনিটেই এগিয়ে যেতে পারতো ফ্রান্স। আঁতোয়া গ্রিজম্যানের ফ্রি-কিক বারে লেগে ফিরে আসে। তবে প্রথম গোল পাবার জন্য দিদেয়েরের দেশমের শিষ্যদের বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। দু’মিনিট পরেই বক্সের মধ্যে এমবাপেকে ধাক্কা মেরে ফেলে দেন মার্কোস রোহো। ফলে পেনাল্টি পায় ফ্রান্স। গোল করতে ভুল করেননি গ্রিজম্যান।

গোল পেয়ে গিয়ে আরও উজ্জীবিত হয়ে খেলা শুরু করেন ফরাসি ফুটবলাররা। ১৯ মিনিটে বক্সের ঠিক বাইরে এমবাপেকে অবৈধভাবে বাধা দেন নিকোলাস তাগলিয়াফিকো। ফের ফ্রি-কিক পায় ফ্রান্স। তবে এবার পল পগবার শট বারের উপর দিয়ে চলে যায়।
এরপর খেলায় ফেরার চেষ্টা শুরু করে আর্জেন্টাইনরা। ফল পাওয়া যায় ৪১ মিনিটে। এভার বানেগার কাছ থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের অসাধারণ শটে গোল করে সমতা ফেরান অ্যাঞ্জেল ডি মারিয়া। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের রং বদলে যায়। ৪৭ মিনিটে বক্সের বাইরে ডি মারিয়ার জার্সি টেনে ধরে ফেলে দেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্ড। ফ্রি-কিক থেকে মেসির শট গ্যাব্রিয়েল মার্কাডোর পায়ে লেগে জালে জড়িয়ে যায়।

তবে এগিয়ে যাওয়ার পরেও, ডিফেন্ডারদের ভুলে ফ্রান্সকে ম্যাচে ফেরার সুযোগ করে দেয় আর্জেন্টিনা। ৫৬ মিনিটে পরিবর্ত ফেডেরিকো ফাজিওর ভুলে প্রায় গোল করে ফেলেছিলেন গ্রিজম্যান। পরের মিনিটেই ডান পায়ের সোয়ার্ভিং শটে গোল করে ফের ম্যাচে সমতা ফেরান পাভার্ড।

৬৪ মিনিটে বক্সের মধ্যে থেকে বাঁ পায়ের শটে আর্জেন্টিনার গোলরক্ষক ফ্র্যাঙ্কো আরমানিকে হার মানান এমবাপে। চার মিনিট পরেই তিনি ব্যবধান বাড়ান। দু’গোলে পিছিয়ে পড়ে লাতিন দলটির ম্যাচে ফেরা কঠিন ছিল। সেটা শেষপর্যন্ত আর হয়নি। সংযোজিত সময়ে সার্জিও আগুয়েরো দুরন্ত হেডে গোল করে ব্যবধান কমালেও, তাতে ফ্রান্সের জয় আটকায়নি।

বিশ্বকাপের মূল পর্বে নামার আগে হাইতির বিপক্ষে আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলে হাভিয়ের জেনেত্তিকে (১৪৪ ম্যাচ) পেছনে ফেলেছিলেন হাভিয়ের মাশ্চেরানো।

দ্য ডেইলি সান জানায়, ফ্রান্সের বিপক্ষে হারের পর জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন ৩৪ বছর বয়সী এই তারকা। ২০১৩ সাল থেকে আলবিসেলেস্তেদের হয়ে মোট ১৪৭ ম্যাচ খেলে থামলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

দক্ষিণ আমেরিকার দেশটির হয়ে মোট তিনটি গোলে করেছিলেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে খেলেছেন ওয়েস্ট হ্যাম, লিভারপুল ও বার্সলেোনার মতো বড় বড় ক্লাবগুলোতে।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh